সাহিত্যে নোবেল পেলেন ক্যাজুয়ো ইশিগুরো

এ বছর সাহিত্যে নোবেল পেলেন ব্রিটিশ লেখক ক্যাজুয়ো ইশিগুরো। আজ স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর ১টায় ২০১৭ সালের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে কর্তৃপক্ষ। সাহিত্যে নোবেল বিজয়ী ১১৪তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি।

কাজুও ইশিগুরো ইংরেজি ভাষার প্রখ্যাত ঔপন্যাসিক, চিত্রনাট্যকার ও ছোটগল্পকার। নোবেল পুরস্কারের ঘোষণায় বলা হয়েছে, ‘তার উপন্যাসের শক্তিশালী আবেগী শক্তি বিশ্বের সঙ্গে আমাদের সম্মোহিত স্বত্তার উন্মোচন করেছে।’

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে কাজুও ইশিগুরোর হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার।

কাজুও ইশিগুরোর জন্ম জাপানে। ১৯৬০ সালে তার পরিবার ইংল্যান্ডে পাড়ি জমায়। তখন তার বয়স ছিল পাঁচ বছর। সমসাময়িক ইংরেজি সাহিত্যে অন্যতম প্রধান ঔপন্যাসিক হিসেবে সমাদৃত কাজুও ইশিগুরো। ২০০৮ সালে ‘দি টাইমস’ এর এক জরিপ মতে, ১৯৪৫ সালের পর ইংরেজি সাহিত্যের প্রভাবশালী ৫০ জনের মধ্যে তিনি ৩২তম।

১৯৮৯ সালে ‘দি রিমেইনস অব দি ডে’ বইয়ের জন্য ম্যান বুকার পুরস্কার লাভ করেন কাজুও ইশিগুরো। তার সপ্তম উপন্যাস ‘বারিড জায়ান্ট’ ২০১৫ সালের ৩ মার্চ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে একযোগে প্রকাশিত হয়।

১৯৫৪ সালের ৮ নভেম্বর জাপানের নাগাসাকিতে জন্মগ্রহণ করেন ইশিগুরো। তার বাবার নাম সিজিও ইশিগুরো এবং মায়ের নাম সিজুকো।

গত বছর সাহিত্যে নোবেল পান মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান, যা চমকের জন্ম দেয়। নোবেলের ইতিহাসে এ পুরস্কারজয়ী প্রথম সংগীত শিল্পী ও গীতিকার তিনি।

এর আগে গতকাল রসায়নে নোবেল পুরস্কার জয়ী তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়। এরা হলেন সুইজারল্যান্ডের জ্যাক দোবোশে, যুক্তরাষ্ট্রের জোয়াকিম ফ্রাঙ্ক এবং ব্রিটেনের রিচার্ড হেন্ডারসন।

ক্রারাইও-ইলেক্ট্রন মাইক্রোস্কোপি নিয়ে গবেষণা করে এবার রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন এই তিন বিজ্ঞানী।

গত ৩ অক্টোবর পদার্থে নোবেল পুরস্কার জয়ী তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এই পুরস্কারের জন্য রাইনার ভাইস, কিপ এস থর্ন ও ব্যারি বারিশের নাম ঘোষণা করে। প্রথম জন জার্মান। বাকি দুই বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের নাগরিক।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, ০৫ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ