নোবেল শান্তি পুরস্কার ২০১৭: সম্ভাব্য মনোনীত কারা?

২০১৭ সালে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম আগামীকাল শুক্রবার নরওয়ের রাজধানী অসলোতে ঘোষণা করা হবে। দেশটির পার্লামেন্টের নিযুক্ত একটি প্যানেল ৩১৮ জন প্রার্থীর তালিকা থেকে বেছে নেবেন বিজয়ীকে।

গত ৫০ বছর ধরে নোবেল কমিটি বিজয়ী ছাড়াও মনোনীতদের নাম কঠোরভাবে গোপন রেখে থাকে। কিন্তু মনোনয়নকারী নোবেল লরিয়েট, রাজনীতিবিদ, শিক্ষাবিদেরা কখনও কখনও তাদের মনোনীতদের নাম প্রকাশ করে ফেলেন। তবে এ ক্ষেত্রে ভুয়া প্রতিবেদনও অস্বাভাবিক কিছু নয়।

তবে অসলোর নরওয়ে’স পিস রিসার্চ ইনস্টিটিউট প্রতিবছরই একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে থাকে। আবার এও দেখা যায়, জুয়াড়িরাও মুঠোভরে টাকা ধরেন সম্ভাব্য মনোনীতদের ওপর।

এ বছরের জন্য সম্ভাব্য কিছু নামের কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান। সংবাদমাধ্যমটি বলছে, এবারে এই তালিকায় কম-বেশি এগিয়ে রয়েছেন বেশ কয়েকজন, তাদের মধ্যে রয়েছেন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল, উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ, অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও, ব্রিটিশ রাজনীতিবিদ জো কক্স, বুলগেরিয়ান অর্থডক্স চার্চ, মার্কিন গায়ক ডেভিড বোয়ি, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এছাড়াও গার্ডিয়ানের ওই প্রতিবেদনে আরও যেসব ব্যক্তি ও সংস্থার নাম এসেছে-

ইরানের পররাষ্ট্রমন্ত্রী (বামে) ও ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি বিষয়ক প্রধান (ডানে)।

মোহাম্মদ জাভাদ জারিফ ও ফেডেরিকা মোগেরিনি
ইরানের পারমাণবিক চুক্তির জন্য দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ এবং ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি এবারে নোবেল পুরস্কারের জন্য শক্ত প্রতিদ্বন্দ্বী ভাবা হচ্ছে। যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে পারমানবিক অস্ত্র নিয়ন্ত্রণ এবং বিস্তারে ভূমিকা রাখায় বিচারকেরা এবারে এই দুইজনকে বেছে নিতে পারেন।

সাদা হেলমেট ও তাদের দলনেতা রায়িদ আল সালেহ

সিরিয়ায় কাজ করে প্রশংসিত হয়েছে সংগঠনটি। সংগৃহীত ছবি


সিরিয়ার বেসামরিক প্রতিরক্ষা দল বিগত কয়েক বছর ধরেই মনোনীত হয়ে চলেছে। ‘সাদা হেলমেট’ নামে পরিচিতি এই দলের স্বেচ্ছাসেবকরা ছয় বছর ধরে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় মানবিক সহায়তা এবং সামাজিক সংহতি বজায় রাখতে কাজ করে চলেছে।

কান দুনদার এবং কামহারিয়েত 

তুরস্কের সাংবাদিক কান দুনদার এখন জার্মানিতে স্বেচ্ছানির্বাসনে রয়েছেন। সংগৃহীত ছবি


স্বেচ্ছানির্বাসনে জার্মানিতে থাকা কান দুনদার ছিলেন তুরস্কের সেক্যুলার দৈনিক কামহারিয়েতের প্রধান সম্পাদক ও কলামিস্ট। মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখতে গিয়ে সহকর্মীদের সঙ্গে বেশ কয়েকবারই সন্ত্রাসী আক্রমণের শিকার হয়েছেন তিনি। সম্পাদক এবং তার সাবেক পত্রিকাটিকে পুরস্কার দেওয়া হলে, তা হতে পারে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের গণমাধ্যমের স্বাধীনতা কেড়ে নেওয়ার বিরুদ্ধে এক প্রতীকী প্রতিবাদ।

জাতিসংঘের শরণার্থী সংস্থা

শরণার্থী ইস্যুতে নোবেল শান্তি পুরস্কারের অন্যতম দাবিদার জাতিসংঘের শরণার্থী সংস্থা। সংগৃহীত ছবি


এর আগে দুইবার পাওয়া নোবেল পুরস্কারের সর্বশেষটি এসেছে ১৯৮১ সালে। কিন্তু সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী অভিবাসী সমস্যা ও স্থানচ্যুতির ঘটনা সামাল দিতে  ফিলিপ্পো গ্রান্ডির নেতৃত্বে সংস্থাটি অভূতপূর্ব কাজ করে চলেছে। নোবেল কমিটির বিচারকেরা সেদিকেও দৃষ্টি দিতে পারেন। সিরিয়া যুদ্ধ, ইউরোপে অভিবাসী সমস্যা, মিয়ানমার থেকে রোহিঙ্গাদের পালানোর মতো সমস্যা সামাল দিতে হচ্ছে সংস্থাটিকে।

নিজ দেশের সীমান্ত খুলে দিয়ে এক মিলিয়ন শরণার্থীকে আশ্রয় দেওয়ায় মনোনীত হতে পারেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলও।

পোপ ফ্রান্সিস

মানবিক ইস্যুগুলোতে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন পোপ ফ্রান্সিস। সংগৃহীত ছবি

এখন পর্যন্ত কোনো পোপ এই পুরস্কার পাননি। তবে শরণার্থী, দারিদ্র, সামাজিক ন্যায়বিচার জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার মতো ইস্যুতে শক্তভাবে কথা বলায় এই পুরস্কার পেতেই পারেন তিনি। নরওয়ের একজন সাংসদ তাকে মনোনীত করার সময় বলেছিলেন, তিনি ব্যতিক্রমী একজন মানুষ, যিনি ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে দাঁড়িয়েছেন।

আমেরিকান সিভিল লিবার্টি ইউনিয়ন

ট্রাম্প প্রশাসনের অন্যায্য সিদ্ধান্তের প্রতিবাদে সরব তারা। সংগৃহীত ছবি  


আমেরিকান সিভিল লিবার্টি ইউনিয়ন সংক্ষেপে এসিএলইউ। প্রেসিডেন্ট ট্রাম্প শপথ নেওয়ার পর থেকে বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা আর সেনবাহিনীতে তৃতীয় লিঙ্গে অন্তর্ভুক্তির মতো বিতকির্ত সিদ্ধান্তগুলোর বিরুদ্ধে সরব থেকেছে। সংগঠনটি ট্রাম্পকে ‘এক ব্যক্তির সাংবিধানিক সংকট’ বলে বর্ণনা করেছে।

রাইফ বাদাউয়ি

কারাগারে আটক সৌদি ব্লগার রাইফ বাদাউয়ি। সংগৃহীত ছবি

ওয়েবসাইটে এবং টেলিভিশনে মন্তব্য করে ইসলামকে আঘাত করার দায়ে ২০১২ সালে গ্রেফতার হন সৌদি আরবের ব্লগার রাইফ বাদাউয়ি। দশ বছরের কারাদণ্ড আর এক হাজার বেত্রাঘাতের আদেশ দেওয়া হয় তাকে। তবে ৫০টি বেত্রাঘাতের পর চিকিৎসকেরা বলেন, আরও বেত্রাঘাত হলে তার বেঁচে থাকা কঠিন হবে। প্রতিকূল পরিবেশে সমালোচনা সমুন্নত রাখতে তার সাহস, যুক্তি, আর মত প্রকাশের স্বাধীনতার জন্য লড়াই বিবেচনায় নিতে পারেন নোবেল বিচারকরা।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, ০৫ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ