যুক্তরাষ্ট্রে বিরল ঘটনা, কম বয়সী শিশু মারা গেল করোনায়

ছবিঃ সংগৃহীত

বিশ্ব মহামারি রূপ নেওয়া কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে এক বছরেরও কম বয়সী এক শিশু মারা গেছে। এর আগে বিশ্বে করোনা ভাইরাসে এত কম বয়সী কারো মৃত্যু হয়নি। ঘটনা একেবারেই বিরল।

ইলিনয় অঙ্গরাজ্যে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ১৩ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ওই শিশু অন্যতম বলে জানিয়েছেন গভর্নর জেবি প্রিজকা। এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

রাজ্যের জনস্বাস্থ্য বিভাগ জানিয়েছে, শিকাগোতে মারা যাওয়া শিশুটি এক বছরের চেয়ে কম বয়সী ছিলো। তার পরীক্ষায় কোভিড-১৯-এর ফলাফল পজিটিভ আসে।

স্বাস্থ্য বিভাগের ডিরেক্টর এনগোজি ইজাইক বলেছেন, ‘এর আগে কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে এত কম বয়সী শিশুর মারা যাওয়ার নজির নেই। তার মৃত্যুর কারণ জানতে অনুসন্ধান চলছে।’

তিনি আরো বলেন, ‘আমি জানি এই সংবাদটি কতটা কঠিন। বিশেষ করে এই শিশুটির পরিবারের জন্য। এতো ছোট একটি শিশু মারা গেলো।’

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত চীনা গবেষকদের বিবৃতিতে করোনায় আক্রান্ত হয়ে ১০ মাস বয়সী এক শিশুর মৃত্যুর কথা জানানো হয়েছিল। ওই শিশুর অন্ত্রে ব্লক হিয়েছিল এবং শরীরের অঙ্গ প্রত্যঙ্গ অকার্যকর হয়ে পড়েছিল। চার সপ্তাহ ধরে হাসপাতালে থাকার পর তার মৃত্যু হয়। কেননা এ পর্যন্ত করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে বয়স্কদের। সেখানে শিশুমৃত্যুর হার ছিল শূন্যের কোটায়।