হজের বিষয়ে আরেকটু অপেক্ষার আহ্বান সৌদি হজমন্ত্রীর

ফাইল ছবি

বিশ্বজুড়ে মহামারী রূপ নিয়েছে করোনাভাইরাস। চীনের উহান থেকে উৎপত্তি করোনাভাইরাস ইতোমধ্যে ২ শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী ৮ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। মৃত্যু হয়েছে সাড়ে ৪২ হাজারের বেশি মানুষের।

এদিকে, কোভিড-১৯ করোনাভাইরাসে মহামারীর মধ্যেই সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বাতেন বলেছেন, যারা এ বছর হজ পালনের পরিকল্পনা নিয়েছেন, তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আরও কিছুদিন অপেক্ষা করুন।

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনে মঙ্গলবার তার এই বক্তব্য প্রচারিত হয় বলে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

সৌদি হজমন্ত্রী বলেন, ‘পবিত্র হজের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে সৌদি আরব পুরোপুরি প্রস্তুত। তবে বর্তমান পরিস্থিতিতে যখন মহামারি আকারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে, তখন সৌদি আরব মুসল্লি ও নিজের দেশের নাগরিকদের সুরক্ষার কথা ভাবছে। এই পরিস্থিতির পরিবর্তন না হওয়া পর্যন্ত মুসলিম সম্প্রদায়কে পবিত্র হজ পালনের প্রস্তুতি নিয়ে অপেক্ষায় থাকার পরামর্শ দিচ্ছি আমরা।’ পবিত্র হজের বিষয়ে স্পষ্ট জানার জন্য আরেকটু অপেক্ষা করতে বলেন তিনি।

গত মাসে দেশটি পবিত্র ওমরাহ স্থগিত করেছিল।

প্রতিবছর বিশ্বের নানা দেশের ২৫ লাখের মতো মুসলমান সৌদি আরবে পবিত্র হজ পালন করেন। সৌদি আরবের রাজস্ব আয়ের একটি বড় অংশ আসে পবিত্র হজ ও ওমরাহর আয়োজন থেকে।

সৌদি আরবে এখন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত বলে দেড় হাজারের মতো রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ১০ জন। সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দেয় সৌদি আরব। এছাড়া মক্কা-মদিনায় মসজিদ চত্বরে নামাজ আদায় বন্ধ করে দেয়া হয়।