আগামী বছর জুনে মানবদেহে করোনা ভ্যাকসিনের পরীক্ষা

করোনাভাইরাস মহামারীর কোনও ভ্যাকসিন এখনও আবিষ্কার হয়নি। চিকিৎসাবিদ্যায় উন্নত বিশ্বের বিভিন্ন দেশ প্রাণপনে চেষ্টা চালিয়ে যাচ্ছে এজন্য। এরমধ্যে ইসরায়েলি বিজ্ঞানীদের একটি দল দিল আশ্বস্ত হওয়ার মতো খবর। তারা বলছে, করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির মাত্র কয়েকদিন দূরে রয়েছেন তারা। রুশভিত্তিক সংবাদমাধ্যম স্পুতনিকের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এবার অস্ট্রেলিয়ার একদল গবেষক করোনার ভ্যাকসিন আবিষ্কারে সফল হয়েছেন। ২০২১ সালের মধ্যে এটি ব্যবহারের জন্য বাজারে আসতে পারে বলে আশাবাদী বিজ্ঞানীরা। চলতি বছরের জুনেই এটা মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।

অধ্যাপক ইয়ং আরও বলেছেন, তারা আশা করছেন ২০২১ সালের মাঝামাঝি ভ্যাকসিনটি বাজারে পাওয়া যায়। হাতে ১২ মাস সময় আছে, এর মাঝে যতটা সম্ভভ আমরা এটাকে আরও নিঁখুত করার চেষ্টা করবো।

ফেব্রুয়ারিতে গ্যালিলি রিসার্চ ইনস্টিটিউটে ইসরায়েলি গবেষকরা বলেছিলেন, তারা ৯০ দিনের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারে আনতে পারবেন।

এই গবেষকদল সেখানে চার বছর ধরে ইনফেকশাস ব্রংকাইটিস ভাইরাসের (আইবিভি) ভ্যাকসিন তৈরির কাজ করছেন। আইবিভি মুরগি আক্রান্ত হয় এমন একটি করোনাভাইরাস।

এদিকে সম্প্রতি ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চ (আইআইবিআর) জানিয়েছে, তারা করোনার ভ্যাকসিন ইতোমধ্যে জৈব রাসায়নিক প্রতিরক্ষা পরীক্ষাগারে ইঁদুরের শরীরে প্রয়োগ শুরু করেছে।

চীনের উহান থেকে উৎপত্তির পর বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে, একই সঙ্গে তিন লাখের কোটা পার হয়েছে মোট আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস।