চীনে ফের করোনার থাবা, নতুন আক্রান্ত শতাধিক

CoronaVirus in china

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে। শুরুতে চরম অব্যবস্থাপনা থাকলেও পরে নানা কাড়াকড়ি আরোপ করে চীন ভাইরাসটির সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। দ্রুতই সফলতা পাওয়া বিশ্বব্যাপী প্রশংসিতও হয় চীন। কিন্তু চীনে আবারও থাবা বসিয়েছে করোনাভাইরাস।

আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে, চীনে ৭৯ দিনের দীর্ঘ লকডাউন শেষে যখন একটু একটু করে স্বাভাবিক হচ্ছিল সেখানকার পরিস্থিতি, তখন ফের নতুন করে বাড়তে শুরু করেছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। জানা গেছে, দেশটিতে নতুন করে শতাধিক মানুষের শরীরে করোনাভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) জানিয়েছে, রবিবার চীনে মোট ১০৮ জনের শরীরে নতুন করে করোনা সংক্রমণের প্রমাণ মিলেছে। তাদের মধ্যে ৯৮ জন বিদেশ থেকে ফিরেছেন।

এনএইচসি জানায়, চীনে বিদেশ থেকে আসা মোট ১ হাজার ৩৭৮ জনের মধ্যে ১ হাজার ৬৪ জনের শরীরে করোনা সংক্রমণের প্রমাণ মেলায় তাদের আইসোলোশনে রাখা হয়েছিল। এর মধ্যে রবিবার পর্যন্ত ৫১১ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। ৮৬৭ জনের এখনও চিকিৎসা চলছে। তাদের মধ্যে ৩৮ জনের অবস্থা সঙ্কটজনক বলে জানিয়েছে এনএইচসি। চীনে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৩৪১ জনের। বিশেষজ্ঞদের মতে, এই সংখ্যাটা আরও বাড়তে পারে।