করোনার আতঙ্কের মধ্যেই পুলিশের মুখের ওপর কাশি, ছয় মাসের কারাদণ্ড

গোটা বিশ্ব এখন কাঁপছে করোনাভাইরাস আতঙ্কে। করোনাভাইরাস হয়েছে দাবি করে এক পুলিশ অফিসারের মুখের ওপর কাশি দেয়ার অপরাধে যুক্তরাজ্যে এক ব্যক্তিকে কারাদণ্ড দেয়া হয়েছে।

করোনাভাইরাসের ধ্বংসযজ্ঞ থেকে বাঁচতে বিশ্বের প্রায় সব দেশই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। জারি করেছে বিভিন্ন বিধিনিষেধ। এসব বিধিনিষেধ প্রতিপালনে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

তবে এর মধ্যেও ঘটছে নানা ধরনর ঘটনা। এমন একটি ঘটনা ঘটছে সম্প্রতি যুক্তরাজ্যে। গত ৮ই এপ্রিল জেসন ক্লার্ক নামে ওই ব্যক্তি রাস্তায় একজনকে গালিগালাজ করছিল তখন পুলিশ তাকে থামাতে গেলে পুলিশ কনস্টেবলের মুখের ওপর সে কাশি দেয় এবং বলে সে কোভিড নাইনটিনে আক্রান্ত। জেসন আদালতে নিজের দোষ স্বীকার করছেন। তাকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সরকারি আইনজীবী বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে একজন পুলিশ অফিসারের মুখের ওপর ইচ্ছা করে কাশি দেওয়া বিপজ্জনক এবং অমার্জনীয় অপরাধ। তিনি বলেন, যে কারোর প্রতি এ ধরনের আচরণ অগ্রহণযোগ্য, বিশেষ করে একজন অফিসারের প্রতি যিনি অপরিহার্য সেবার অংশ হিসেবে তার কর্তব্য পালন করছিলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বারবার বলা হচ্ছে, হাঁচি-কাশির মাধ্যমে করোনা ভাইরাস অন্য মানুষকে সংক্রমিত করে। এ কারণে শিষ্টাচার মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

যুক্তরাজ্যে করোনা আক্রান্তদের সেবা দিতে গিয়ে এ পর্যন্ত ৩০ জন স্বাস্থ্যকর্মী মারা গেছেন। বিশ্বব্যাপী মারা গেছে কয়েক হাজার। সে কারণে স্বাস্থ্য ও নিরাপত্তাকর্মীদের সুরক্ষার বিষয়টিতে বার বার জোর দেয়া হচ্ছে।