যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৪০ হাজার ছাড়িয়ে

করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণার পর বিশ্বসাস্থ্য সংস্থা ইউরোপকে ভাইরাস সংক্রমণে কেন্দ্রস্থল ঘোষণা করেছিল। তবে গত দুই সপ্তাহ ধরে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে দেশটিতে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে।

সেখানে মোট ৭ লাখ ৫৫ হাজার ১৬২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪০ হাজার ১০৯ জনের। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে এক হাজার ১১৭ জন।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি আক্রান্ত এলাকা হচ্ছে নিউইয়র্ক অঙ্গরাজ্য। এই রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ২১৫ জন। মৃত্যু হয়েছে ১৮২৯৮ জনের।

নিউইয়র্কের পর সবচেয়ে বেশি আক্রান্ত নিউ জার্সিতে। মোট ৮৫ হাজার ৩০১ জন ব্যক্তি আক্রান্ত হয়েছে। মৃত্যু করেছে ৪ হাজার ২০২ জন ব্যক্তি। ম্যাসাচুসেটসে আক্রান্ত ৩৬ হাজার ৩৭২ জন। মৃত্যু ঘটেছে ১৫৬০ জনের।

পেনসিলভানিয়ায় আক্রান্ত হয়েছে ৩২ হাজার ৭৩৪ জন। মৃত্যু হয়েছে ১২৩৭ জনের। মিশিগানে আক্রান্ত ৩১ হাজার ৪২৪ জন। মৃত্যুবরণ করেছে ২ হাজার ৩৯১জন।

দেশটিতে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৬ লাখ ৪৭ হাজার ৬৬১ জন। এদের মধ্যে মারাত্মক সংকটাপন্ন অবস্থায় রয়েছেন ১৩ হাজার ৫৫৬ জন। চিকিৎসায় সুস্থ হয়েছেন ৬৯ হাজার ৬৪ জন।