ইরানের প্রথম সামরিক উপগ্রহ উৎক্ষেপণ

সামরিক কৃত্রিম উপগ্রহ সফলভাবে নিক্ষেপ করেছে ইরান। সেই সাথে নুর ১ নামের এই সামরিক কৃত্রিম উপগ্রহকে সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়েছে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি সাফল্যের সাথে দেশটির প্রথম সামরিক উপগ্রহ উৎক্ষেপণ করেছে।
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই এমন খবর দিল ইরান।

ইরানের মধ্যাঞ্চলীয় মরুভূমি দাশত-ই কাভির থেকে ‘নুর’কে নিক্ষেপ করা হয়। কৃত্রিম উপগ্রহ কক্ষপথ পর্যন্ত বহন করেছে ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি বাহক রকেট কাসেদ (বাহক)। আইআরজিসি\’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সামরিক উপগ্রহটি উৎক্ষেপণ করা হলো।
ইরানের প্রতিষ্ঠাতা হযরত আয়াতুল্লাহ খোমেনী\’র (রহ.) নির্দেশে ১৯৭৯ সালে এ বাহিনী প্রতিষ্ঠা করা হয়। ৪২৫ কিলোমিটার ঊর্ধ্বাকাশের কক্ষপথে \’নুর\’কে স্থাপন করা হয়।

এই সামরিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশ অভিযানের জগতে ইরানের একটি দুর্দান্ত অর্জন ঘটল। আর এতে দেশটির মহাকাশ উন্নয়নের নতুন বীরত্বগাঁথা রচিত হলো।

এর আগে ইরান ২০০৯ সালে প্রথম উমিদ বা আশা নামের কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠায়। ইরানি বিজ্ঞানীরা নিজস্ব প্রযুক্তিতে এটি তৈরি করেন। এরপর ২০১০ সালে ইরান মানুষ বহনোপযোগী মহাকাশযানও পাঠায়। এরপর, ২০১৫ সালে ফজর বা উষা নামে কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে ইরান। তবে নুর ১ পাঠাতে যেয়ে গেল বছর দুইবার ব্যর্থ হয়েছ ইরান। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারীতেও একবার ব্যর্থ হয় ইরান।