করোনা মোকাবেলায় পুরস্কারের ৮৪ লক্ষ টাকা দান করলেন গ্রেটা থুনবার্গ

Greta Thunberg

গ্রেটা থুনবার্গ ডেনমার্কের একটি সংস্থা থেকে এক লাখ মার্কিন ডলার বা ৮৪ লক্ষ টাকা পুরস্কার জিতেছিলেন। সেই টাকা করোনা মোকাবেলায় দান করলেন তিনি। জাতিসংঘের যে সংস্থা শিশুদের কল্যাণের জন্য কাজ করে সেই ইউনাইটেড নেশনস চিল্ড্রেন্স ফান্ডে ( ইউনিসেফ ) এই টাকা দিয়েছেন গ্রেটা।

বৃহস্পতিবার ইউনিসেফের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে এই তথ্য জানানো হয়েছে। তাদের পক্ষে গ্রেটার একটি বক্তব্য তুলে ধরা হয়েছে। সেখানে ১৭ বছরের গ্রেটা বলছেন, জলবায়ুর সমস্যার মতো করোনাভাইরাস মহামারি শিশুদের কাছে কঠিন সময়। এর প্রভাব শিশুদের ওপর পড়বে। অনেক দিন তার প্রভাব থাকবে। আর কষ্টে থাকা শিশুদের ওপর এর প্রভাব অনেক বেশি পড়বে।

এই পরিস্থিতিতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন গ্রেটা। তিনি বলেন, আমি সবাইকে এগিয়ে এসে আমার পাশে দাঁড়ানোর অনুরোধ করছি। আসুন আমরা সবাই মিলে শিশুদের জীবন, স্বাস্থ্য রক্ষা ও তাদের শিক্ষা এগিয়ে নিয়ে চলার ব্যাপারে ইউনিসেফকে সাহায্য করি।

ইউনিসেফের বিবৃতিতে জানানো হয়েছে, ডেনমার্কের ওই সংগঠনের পক্ষে সাহায্য তাদের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে এই সাহায্য খুবই কাজে দেবে বলে জানিয়েছে তারা। বিশেষ করে লকডাউনের ফলে বিশ্বের বিভিন্ন দেশে স্কুল বন্ধ। অনেক জায়গায় ঠিকমতো খাবার পাচ্ছে না শিশুরা। তাদের স্বাস্থ্য ও শিক্ষার দিকেও সমস্যা হচ্ছে। গ্রেটার মতো অন্যদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ইউনিসেফ।