আগামী ২১ মে’র মধ্যেই ভারত করোনা মুক্ত হবে!

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা ভারতে প্রতিদিনই বাড়ছে। এমন পরিস্থিতিতে একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, ২১ মে’র মধ্যেই করোনাভাইরাস মুক্ত হবে ভারত! এর পাশাপাশি কোনো রাজ্যে সর্বোচ্চ কত আক্রান্ত হতে পারে, তারও একটা হিসাব দিয়েছে ‘দ্য এন্ড ইজ নিয়ার’ নামে ওই সমীক্ষা।

মুম্বাই স্কুল অব ইকনমিকস অ্যান্ড পাবলিক পলিসির ওই সমীক্ষায় বলা হয়েছে, অধিকাংশ রাজ্যে করোনার প্রকোপ কমে এসেছে। তবে এই সাফল্য ধরে রাখতে গেলে ৭ মে পর্যন্ত লকডাউন কেমন হচ্ছে, তা অত্যন্ত জরুরি।

সমীক্ষায় আরও দাবি, ৭ মে’র মধ্যেই অনেক রাজ্যে নতুন কেউ আক্রান্ত হবে না। তবে দেশের কোথাও কোনো নতুন সংক্রমণ হবে না, এমন পরিস্থিতিতে পৌঁছাতে সময় লাগবে ২১ মে পর্যন্ত।
এর পাশাপাশি কোনো রাজ্যে সর্বোচ্চ কত সংখ্যক কোভিড পজিটিভ রোগী হতে পারেন, তার একটা পরিসংখ্যানও দিয়েছে ওই সমীক্ষা।

সেই তালিকায় শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, যে রাজ্য এখনও আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার উপরে। সেই মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছাতে পারে ২৪২২২ জনে। এর পর গুজরাটে ৪৮৩৩, দিল্লিতে ৩৭৪৪, উত্তরপ্রদেশে ৩১৮২, রাজস্থানে ২৮০৮ এবং মধ্যপ্রদেশে ২৪৩২। পশ্চিমবঙ্গে সর্বোচ্চ আক্রান্ত হতে পারেন ২১৭৩ জন।

সমীক্ষায় তথ্য নেওয়া হয়েছে, চীন, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ডের মতো দেশ থেকে, যেগুলো ইতোমধ্যেই করোনামুক্ত বলে ঘোষণা করা হয়েছে। কোভিড-১৯ ভাইরাস কী হারে বাড়ছে, কী হারে কমছে এবং তার সঙ্গে আক্রান্তের সংখ্যা ও অন্যান্য তথ্য পরিসংখ্যান মিলিয়ে দেখা হয়েছে। কত দিনের মধ্যে নিয়ন্ত্রণে আসছে বা কেউ নতুন করে আক্রান্ত হচ্ছেন না, তাও বিশ্লেষণ করে দেখেছেন সমীক্ষকরা।
: আনন্দবাজার।

Scroll to Top