সারা বিশ্বের সকল মানুষের সম্পত্তি হওয়া উচিত করোনার ভ্যাকসিন: এরদোয়ান

Recep Tayyip Erdoğan

দিন দিন বেড়েই চলেছে মহামারী করোনার দাপট। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান বিশ্ব নেতাদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে বলেছেন, করোনা ঠেকানোর যেকোনো ভ্যাকসিন তৈরি করা উচিত মানবতার জন্য। সারা বিশ্বের সকল মানুষের সম্পত্তি হওয়া উচিত করোনার ভ্যাকসিন।

সোমবার করোনার ভ্যাকসিন তৈরি ও চিকিৎসার জন্য জন্য আট দশমিক দুই বিলিয়ন ডলারের আন্তর্জাতিক তহবিল বৃদ্ধি করতে এই ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়। ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত অনলাইন করোনাভাইরাস গ্লোবাল রেসপন্স সামিটে এরদোয়ান বলেন, একটি কভিড -১৯ রোগের ভ্যাকসিন অবশ্যই সমস্ত মানবজাতির অংশীদারমূলক সম্পত্তি হতে হবে।

যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। আর যারা এখনো অসুস্থ তারা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন সেই কামনা করেছেন তিনি। কভিড-১৯ রোগের ভ্যাকসিন তৈরির প্রচেষ্টায় তুরস্কের আর্থিক সহযোগিতা প্রসঙ্গে তিনি বলেন, আমরা ২৩ মের মধ্যে করোনার তহবিলে অর্থ দেওযার পরিমাণ ঘোষণা করব।

এই সময় তিনি জোর দিয়ে বলেন, করোনাভাইরাস মহামারি কেবল স্বাস্থ্য সঙ্কট তৈরি করেছে এমন নয়। এটি রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক ক্ষেত্রে এক ধরনের অদ্বিতীয় পরীক্ষায় ফেলেছে সারা বিশ্বের মানুষদের। করোনা মহামারি আমাদের স্মরণ করিয়ে দিয়েছে যে আমাদের বিশ্বাস আলাদা হলেও ভাগ্য সাধারণত এক।

গত বছরের ডিসেম্বর মাসে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। সারা বিশ্বের একশ ৮৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে এই মারণ ভাইরাস। মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপ সবচেয়ে বেশি করোনায় ক্ষতিগ্রস্ত। করোনায় আক্রান্ত হয়ে সারা বিশ্বের প্রায় দুই লাখ ৪৮ হাজার মানুষ মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন প্রায় তিন দশমিক ৫৩ মিলিয়ন মানুষ। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক দশমিক ১৩ মিলিয়ন মানুষ।
: আনাদলু এজেন্সি।