বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বাদ দিয়ে যুদ্ধবিরতির নতুন প্রস্তাব

UN_US

যুদ্ধ কোন সঠিক সমাধান হয় সবসময়। বিশ্বের বিভিন্ন স্থানে চলা যুদ্ধের অবসানে একটি খসড়া প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জমা দেওয়া হয়েছে। জার্মানি ও এস্তোনিয়া এই প্রস্তাব দিয়েছে। এতে করোনাভাইরাসের কারণে যুদ্ধবিরতির প্রস্তাব করা হয়েছে।

এর আগে ফ্রান্স ও তিউনিশিয়া যুদ্ধবিরতির জন্য একটি খসড়া প্রস্তাব আনলে তাতে মার্কিন যুক্তরাষ্ট্র বাধা দেয়। এর ফলে সেই খসড়া প্রস্তাব আর বেশি দূর এগোতে পারেনি। আগের প্রস্তাবটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নাম থাকায় আমেরিকা এর সমালোচনা করে এবং কার্যত প্রস্তাবটির মৃত্যুর ঘটায়। এ কারণে নতুন প্রস্তাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথা উল্লেখ করা হয়নি।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, আগের খসড়া প্রস্তাবে থাকা নয়টি বিষয়বস্তুর জায়গায় নতুন প্রস্তাবে ৫টি বিষয় অন্তর্ভুক্ত হয়েছে। করোনাভাইরাস পরিস্থিতিতে বিদ্যমান সংকট বা যুদ্ধে লিপ্ত ২০টি দেশকে সহায়তা করার উদ্দেশে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

আগের প্রস্তাবটির মতোই এতে মারাত্মক ক্ষতিগ্রস্ত সম্প্রদায়গুলোকে সহায়তা দিতে কমপক্ষে টানা ৯০ দিনের জন্য মানবিক বিরতির আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবটির বিষয়ে কবে ভোট হবে, তা এখনও ঠিক হয়নি। এবারের প্রস্তাবেও মার্কিন যুক্তরাষ্ট্র বাধা দেবে কি না সেটাও নিশ্চিত হওয়া যায়নি।