স্বস্তিতে চীন, প্রথমবারের মতো নেই কোন করোনা আক্রান্ত রোগী

china

করোনা আতঙ্কে আতঙ্কিত গোটা বিশ্ব। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। দেশে দেশে চলছে লকডাউন। এখনো আবিষ্কার হয়নি এই মহামারীর কোনও প্রতিষেধক। নেই কোন

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস বিশ্বে এখন পর্যন্ত আক্রান্ত ৫৩ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ। একই সময়ে মৃত্যু ছাড়িয়েছে তিন লাখ ৪০ হাজার। বিশ্ব যখন এরকম পরিস্থিতিতে তখন কিছুটা স্বস্তিতে চীন। জানুয়ারি থেকে এ পর্যন্ত প্রথমবারের মতো প্রাণঘাতী এই ভাইরাসে নতুন আক্রান্তহীন একটি দিন দেখল দেশটি।

জানা গেছে, চব্বিশ ঘণ্টায় চীনে কোভিড-১৯ এ আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। শুক্রবার বার্ষিক কংগ্রেসে চীনের কমিউনিস্ট পার্টির নেতারা করোনা মোকাবিলার বিষয়টি ‘বড় অর্জন’ হিসেবে উদযাপন করার পরের দিনই আক্রান্তহীনের খবর আসলো।

তাদের হিসেব মতে, ১৪০ কোটি জনগণের দেশ চীনে করোনাভাইরাসে মাত্র ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর এই সংখ্যা ছোট অনেক দেশের তুলনায়ও কম। চীনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার। এর মধ্যে সেরে উঠেছে প্রায় ৮০ হাজার। যদিও যুক্তরাষ্ট্রসহ অনেক দেশের অভিযোগ, করোনায় আক্রান্ত-মৃত্যুর প্রকৃত সংখ্যা প্রকাশ করছে না চীন।