করোনাঃ সাত দিনের সম্পূর্ণ লকডাউন ঘোষণা ত্রিপুরা সরকারের

Tripura

গোটা বিশ্বেই তাণ্ডব চালাচ্ছে মহামারী করোনা। বাংলাদেশ সীমান্তবর্তী ভারতের ত্রিপুরা রাজ্যের এলাকাগুলিতে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় ওই সব এলাকায় সাত দিনের সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে রাজ্যটির সরকার। রাজ্যটির গ্রামীণ এলাকায় বাংলাদেশ সীমান্ত থেকে ১ কিলোমিটার পর্যন্ত এবং পৌরসভা এলাকাগুলিতে বাংলাদেশ সীমান্ত থেকে আধা কিলোমিটার পর্যন্ত ৭ দিনের জন্য এই সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে।

আগামী ১৭ জুলাই থেকে এই লকডাউন কার্যকর হবে। মঙ্গলবার রাতে রাজ্য সরকারের মুখ্য সচিব মনোজ কুমারের স্বাক্ষরিত এক সরকারি বিজ্ঞপ্তিতে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

লকডাউন চলাকালীন পর্বে জরুরী পরিসেবা ছাড়া সমস্ত রকমের পরিসেবা বন্ধ থাকবে। সমস্ত স্বায়ত্তশাসিত, অধস্থন ও বেসরকারি অফিস, ব্যাবসায়িক প্রতিষ্ঠান, দোকান, বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় স্থান বন্ধ থাকবে। ওই সময়কালে সব ধরনের রাজনৈতিক কর্মসূচিও স্থগিত রাখা হয়েছে। বিয়ের অনুষ্ঠানে ৫০ জন এবং শেষকৃত্য অনুষ্ঠানে মাত্র ২০ জন ব্যক্তিকে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়েছে।

এ ব্যাপারে ত্রিপুরার আইনমন্ত্রী রতনলাল নাথ জানান, করোনাভাইরাস মোকাবিলায় ত্রিপুরা রাজ্য সরকার আরও কঠোর পদক্ষেপ নিয়েছে। কারণ বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় করোনার প্রকোপ মানুষের জন্য অত্যন্ত ঝুঁকির বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাতে প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। তাই জনস্বার্থে কিছু কঠোর পদক্ষেপ নিতে হচ্ছে। এতেও যদি করোনার লাগাম টানা না যায়, সেক্ষেত্রে ত্রিপুরা সরকার আরও কঠোর হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী।