শ্রীলংকার নতুন মন্ত্রীসভায় প্রেসিডেন্ট রাজাপাকসে পরিবারের চারজন

raja pakse

শ্রীলংকায় নতুন মন্ত্রীসভার অনুমোদন দিয়েছে দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। গত বুধবার ঘোষিত এই মন্ত্রীসভায় রাজাপাকসে পরিবারের চারজন সদস্যের নাম রয়েছে। খবর আল জাজিরার।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমে বলা হয়েছে, মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার তিন দিনের মাথায় ৬৬ সদস্যের নতুন মন্ত্রীসভা গঠন করেছেন। এতে ২৬ জন মন্ত্রী ও ৪০ জন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

মন্ত্রীসভার তালিকায় রাজাপাকসে পরিবারের চারজনের মধ্যে তিন ভাই বড় বড় মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।
একেক ভাইয়ের হাতে তুলে দিয়েছেন দু-তিনটি মন্ত্রণালয়ের দায়িত্ব। রাজনীতিতে নতুন পা রাখা ভাতিজারাও ঠাঁই পেয়েছেন মন্ত্রীসভায়।

জানা যায়, প্রেসিডেন্ট গোতাবায়া নিজের দখলে রেখেছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়। ভাই মাহিন্দাকে প্রধানমন্ত্রীর পাশাপাশি দিয়েছেন তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। সেগুলো হল- অর্থ, নগর উন্নয়ন ও আবাসন এবং ধর্ম ও সংস্কৃতি মন্ত্রণালয়।

আর সাবেকে স্পিকার চমল রাজাপাকসে সেচ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। একইসঙ্গে তিনি ইন্টারনাল সিকিউরিটি, হোম অ্যাফেয়ার্স অ্যান্ড ডিজেসটার ম্যানেজমেন্টের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

এছাড়াও মাহিন্দার বড় ছেলে নমল রাজাপাকসেকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া। আর চমল রাজাপাকসের ছেলে শশীন্দ্র রাজাপাকসেকে দেয়া হয়েছে ধান, শস্য ও শাকসবজি বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব।

প্রসঙ্গত, দুই দশক ধরে শ্রীলংকার শাসন ক্ষমতায় রয়েছে রাজাপাকসে পরিবার। এর আগে ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দা। ২০০২ থেকে ২০০৪ সাল এবং ২০১৮ থেকে ২০১৯ সাল মেয়াদে বিরোধী নেতা ছিলেন তিনি। এবার পুরো সরকারের ক্ষমতার কেন্দ্রে ভাগ বসিয়েছে অভিজাত এই পরিবারটি।