পরিবারের কারোরই কংগ্রেসের সভাপতি হওয়া উচিত নয়ঃ প্রিয়াঙ্কা গান্ধী

গান্ধী পরিবারের বাইরে থেকে আগামীতে কংগ্রেসের নেতৃত্ব বেছে নেওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। \’ইন্ডিয়া টুমরো\’ গ্রন্থে এ কথা জানিয়েছেন তিনি। এর আগে তার ভাই রাহুল গান্ধীও একই মত দিয়েছিলেন। খবর এই সময়ের। আগামী প্রজন্মের রাজনৈতিক নেতৃত্বের মতামত, দৃষ্টিভঙ্গি নিয়ে ‘ইন্ডিয়া টুমরো’ লিখেছেন প্রদীপ ছিব্বার এবং হর্ষ শাহ।

বইয়ের এক প্রশ্নের উত্তরে প্রিয়াঙ্কা জানান, সময় এসেছে পরিবারের বাইরে থেকে যোগ্য নেতা খোঁজার। এ বিষয়ে দলেরও সম্মতি জানানো উচিত বলে মনে করেন তিনি। প্রিয়াঙ্কা বলেন, \’রাহুলের সঙ্গে আমি একমত। আমাদের পরিবারের কারোরই কংগ্রেসের সভাপতি হওয়া উচিত নয়।\’

২০১৯ লোকসভায় দলের পরাজয়ের জন্য নিজেকেই দায়ী করেন সাবেক কংগ্রেস সভাপতি। আর এ কারণেই সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছেন রাহুল। পরবর্তী সভাপতি নিয়ে ওয়ার্কিং কমিটিতে আলোচনা হলেও কাউকেই নির্বাচিত করা যায়নি। অন্তবর্তী সভাপতি হিসেবে দায়িত্ব নিতে বাধ্য হন সোনিয়া গান্ধী। ওই সময়ই প্রিয়াঙ্কা গান্ধীকে সভাপতি পদে বসানো নিয়ে জোর আলোচনা শুরু হয়েছিল। তবে রাহুল গান্ধীই \’উচিত নয়\’ বলে মন্তব্য করেছিলেন।

বইয়ে প্রশ্ন উঠে এসেছে, দল চাইলে রাহুল কি আবার সভাপতি পদে ফিরবেন? জবাবে রাহুল বলেন, ‘আমি কংগ্রেসের আদর্শে বিশ্বাস করি। তাই আমি দলের হয়ে লড়াই চালিয়ে যাব। তবে এই লড়াই ও দলকে শক্তিশালী করার জন্য আমার সভাপতি হওয়ার প্রয়োজন নেই।

দলের অগ্রগতিতে পরিবারের ভূমিকাকে কীভাবে দেখেন প্রিয়াঙ্কা গান্ধী-এমন প্রশ্নের জবাবে কংগ্রেস সাধারণ সম্পাদক বলেন, ‘যদি আমরা নতুন নেতৃত্বকে উদ্বুদ্ধ করতে পারি, তবেই আমরা সফল বলে মনে করব।’

গান্ধী পরিবারের বাইরে কেউ সভাপতি হলে তিনি কি কাজ করার সুযোগ পাবেন? এমন প্রশ্নের উত্তরে প্রিয়াঙ্কা বলেন, \’আমাদের মতো করে দল চালাতে গেলে তুলনা আসবে। নিজের মতো করে তাকে দল পরিচালনা করতে হবে। গণতন্ত্র মেনে দল চালাতে হবে। এতে সমস্যা হওয়ার কথা নয়। আমাদের পরিবার দলীয় স্বাধীনতায় বিশ্বাসী।

Scroll to Top