উত্তেজনা বাড়িয়ে তুরস্ক ও গ্রিসের পাল্টাপাল্টি সামরিক মহড়ার ঘোষণা

পূর্ব ভূমধ্যসাগরে তেল ও গ্যাসের মালিকানা নিয়ে উত্তেজনা বেড়েই চলেছে। তারই জের ধরে মঙ্গলবার পাল্টাপাল্টি সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে তুরস্ক ও গ্রিস। তুরস্ক এই এলাকা থেকে অন্য জাহাজকে সরে যেতে বলে। এরপরই নৌ মহড়ার ঘোষণা দেয় গ্রিস।

মঙ্গলবার (২৫ আগস্ট) উভয় দেশই গ্রিসের ক্রিট দ্বীপের অদূরবর্তী সাগরে নৌ-মহড়া চালাবে বলে জানিয়েছে।

এদিকে বিবিসি জানিয়েছে, তুরস্কের পক্ষ থেকে এক সরকারি সতর্কবার্তায় অন্যান্য জলযানকে মহড়াভুক্ত জলসীমা এড়িয়ে চলতে বলা হয়েছে।

\"\"

তুরস্কের পক্ষ থেকে বলা হয়, ওই জলসীমায় তাদের গবেষণা জাহাজ অরুচ রেইসের অনুসন্ধানের সময় বাড়ানো হয়েছে। এ জন্য অন্য জাহাজকে সেখান থেকে সরে যেতে বলা হয়েছে। এতে ক্ষিপ্ত হয়ে এই অনুসন্ধানকে বেআইনি বলে ওই অঞ্চলে নৌ মহড়া চালানোর কথা বলে গ্রিস।

এক বিবৃতিতে গ্রিস সরকারের মুখপাত্র স্টেলিওস পেটসাস বলেন, কূটনৈতিকভাবে ও অভিযান পর্যায়ে গ্রিস এখনো শান্তভাবে সাড়া দিচ্ছে। তবে, নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় প্রয়োজনীয় সবকিছু করতে পারবে এমন আত্মবিশ্বাসও গ্রিসের আছে।

পাশাপাশি, দুই দেশের মধ্যে সৃষ্ট উত্তেজনা হ্রাসের চেষ্টায় জার্মানি মঙ্গলবার (২৫ আগস্ট) তাদের পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসকে এথেন্স ও আঙ্কারা সফরের উদ্দেশে পাঠিয়েছে। তিনি এথেন্সে গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিশের সঙ্গে সাক্ষাৎ করার পর আঙ্কারায় তুরস্কের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

উল্লেখ্য, তুরস্ক ও গ্রিস ন্যাটোর সদস্যভুক্ত দেশ। ক্রিট ও সাইপ্রাস দ্বীপের মধ্যবর্তী বিতর্কিত সমুদ্রসীমায় তেল ও গ্যাস অনুসন্ধান নিয়ে বিরোধে জড়িয়ে পড়েছে এই দুই দেশ।