ইরানে রেসলিং চ্যাম্পিয়ন নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর!

Naveed Afkari

সকল অনুরোধ, প্রতিবাদ, ক্ষমা অগ্রাহ্য করে রেসলার নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। বিক্ষোভের মাঝে একজন সিকিউরিটি গার্ডকে হত্যার দায়ে ২৭ বছর বয়সী এই রেসলিং চ্যাম্পিয়নকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেন দেশটির আদালত। সিরাজের আদেলাবাদ জেলে তাঁর এই দণ্ড কার্যকর করা হয়েছে। এই দণ্ড কার্যকরের প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন এবং খেলোয়াড়দের আন্তর্জাতিক সংগঠন।

ইরানে ২০১৮ সালে সরকারবিরোধী প্রতিবাদের সময় একজন নিরাপত্তাকর্মীকে হত্যার অভিযোগ ছিল নাভিদের বিরুদ্ধে। দেশের অর্থনৈতিক দুরবস্থা এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে তারা প্রতিবাদ জানাচ্ছিলেনI নাভিদকে সহযোগিতা করার জন্য তাঁর দুই ভাইকেও কারাদণ্ড দেওয়া হয়। এখানে উল্লেখযোগ্য বিষয় হলো, নাভিদের মৃত্যুদণ্ড আটকাতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নাভিদের হাতে নিহত সেই নিরাপত্তাকর্মীর নাম ছিল হাসান তার্কমান। টুইটার বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প ইরানি নেতাদের কাছে অনুরোধ জানিয়ে লিখেছিলেন, ‘আপনারা যদি কুস্তিগীর নাভিদ আফকারির প্রাণ রক্ষা করেন, তবে আমি তার সবিশেষ প্রশংসা করব।’ তবে ইরানের সরকার এসব অনুরোধ গ্রাহ্য করেনি।

এ ঘটনার নিন্দা জানিয়ে খেলোয়াড়দের আন্তর্জাতিক সংগঠন ডাব্লিউপিএর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘নাভিদ ছিলেন সেই হাজার হাজার ইরানির একজন, যিনি তাঁর দেশের অর্থনৈতিক দুরবস্থা এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন।

কিন্তু ইরানের রাষ্ট্রযন্ত্র মানবাধিকারের দাবিতে সোচ্চার হয়ে অহিংস প্রতিবাদে শামিল হওয়া একজন জনপ্রিয় অ্যাথলেটের প্রতি অন্যায় আচরণ করেছে।’