মার্কিন নির্বাচনঃ কোন রাজ্যে কে জিতছেন

biden-trump

মার্কিন নির্বাচনের প্রাথমিক ফল প্রকাশ পেতে শুরু করেছে এবং দেশটির জনসাধারণের মনে বিরাজ করছে নানা জল্পনা কল্পনা। বাইডেন এবং ট্রাম্পের মধ্যে লড়াই হচ্ছে হাড্ডাহাড্ডি। এখন পর্যন্ত ২২৭টি ইলেকটোরাল ভোট পেয়ছেন বাইডেন আর ট্রাম্প পেয়েছেন ২০৪ ভোট। তবে যে রাজ্যগুলোর ফলাফল বাকি, তাতে ট্রাম্পের সংখ্যাগরিষ্ঠতা ধারণা করা হচ্ছে।

এখন পর্যন্ত যা ট্রেন্ড, তাতে জোর লড়াই চলছে দুই প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের মধ্যে। ভোটের আগে জনমত জরিপে যেমন ভাবা হয়েছিল, ফলাফল তেমনই হচ্ছে। এখন পর্যন্ত বড় ধরনের কোনো অঘটন ঘটেনি।

ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যেই জিতে গিয়েছেন ফ্লোরিডা, কেনটাকি, আরকানসাস, লুসিয়ানা, ওয়েস্ট ভার্জিনিয়া, সাউথ ক্যারোলিনা, আলাবামা, মিসিসিপি, টেনেসি, ওকলাহোমার মতো রাজ্য। ব্যাটলগ্রাউন্ড খ্যাত ফ্লোরিডায় ট্রাম্প জয় পেয়েই ব্যবধান অনেকটা কমিয়েছেন। সেখানকার ২৯টি ইলেকটোরাল ভোটের সব কটি গেছে ট্রাম্পের ঝুলিতে।

অন্যদিকে জো বাইডেনের পকেটে এসেছে কলোরাডো, নিউ মেক্সিকো, ভারমন্ট, ভার্জিনিয়া, রোড আইল্যান্ড, নিউ হ্যাম্পশায়ার, নিউ ইয়র্ক, নিউ জার্সি, ম্যাসাচুসেটস, মেরিল্যান্ড, ইলিনয়, কানেকটিকাটের মতো রাজ্য।

সবাই তাকিয়ে আছেন পেনসেলভানিয়ার দিকে। ট্রাম্পকে জয় পেতে হলে অবশ্যই পেনসিলভানিয়ায় জিততে হবে।

নির্বাচনের এক সপ্তাহ আগেও ওপিনিয়ন পোলে ট্রাম্পের চেয়ে অনেকটা এগিয়ে গিয়েছিলেন বাইডেন। কিন্তু নির্বাচনের মুখে একাধিক সভা করেছেন ট্রাম্প। ওপিনিয়ন পোলেও তার প্রভাব পড়েছে। শেষ মুহূর্তের ওপিনিয়ন পোলে ট্রাম্প এবং বাইডেনের ব্যবধান অনেকটাই কমে গেছে।