মার্কিন নির্বাচনঃ জো বাইডেনের জয়ে নিশ্চুপ যারা

Joe Biden

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে বিশ্ব নেতারা অভিনন্দন জানালেও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উষ্ণ সম্পর্ক বজায় রাখা অনেক শীর্ষস্থানীয় বিশ্বনেতা এখনো নিশ্চুপ রয়েছেন।

ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে ঐতিহাসিক জয় পাওয়ায় জো বইডেনকে অভিনন্দন জানানো মিছিল যখন ছুটছে তখন কিছু নেতার নীরবতা ছিল উল্লেখ করার মতো।

বাইডেনকে অভিনন্দন না জানানো নেতাদের মধ্যে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর, ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান উল্লেখযোগ্য। অন্যান্য বিশ্বনেতারা বাইডেনকে অভিনন্দন জানালেও তারা বজায় রেখেছেন নীরবতা।

এছাড়া রাশিয়ার ভ্লাদিমির পুতিন এবং চীনের শি জিনপিংয়ের শুভেচ্ছা বার্তাও এখনও অনুপস্থিত বাইডেনের ঝুলিতে।

বাইডেনকে অভিনন্দন না জানিয়ে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর বলেছেন, সমস্ত আইনি জটিলতা সমাধান না হওয়া পর্যন্ত তিনি বাইডেনকে জয়ের জন্য অভিনন্দন জানাবেন না।

লোপেজ ওব্রাদর এক সংবাদ সম্মেলনে বলেন, সমস্ত আইনি সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত অভিনন্দন জানানো থেকে তিনি বিরত থাকবেন। বেপরোয়া কোনো আচরণ তিনি করতে চান না। তিনি আরো জানান, বাইডেন ও প্রেসিডেন্ট ট্রাম্প, উভয়ের সাথেই তার দেশের সুসম্পর্ক রয়েছে।

তবে নির্বাচনের পর ইসরায়েলের বেঞ্জামিন নেতানিয়াহু, ভারতের নরেন্দ্র মোদী ও ফিলিপাইনের রাষ্ট্রপতি রদ্রিগো দুতার্তেসহ ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উষ্ণ সম্পর্ক রাখা অনেক দেশের নেতা অভিনন্দন জানিয়েছেন জো বাইডেনকে। একইসাথে তারা ডোনাল্ড ট্রাম্পের নির্বাচন নিয়ে তোলা দাবিও প্রত্যাখ্যান করেছেন।

জো বাইডেন ২৯০ ইলেকটোরাল ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে যেকোনো প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পড়েছে এবারের নির্বাচনে। এর সংখ্যা ছিলো ৭ কোটি ৪০ লাখ। আর জো বাইডেনই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বর্ষিয়ান প্রেসিডেন্ট, যিনি ৭৮ বছর বয়সে নির্বাচিত হয়েছেন।