গিলগিট-বালতিস্তান ইস্যুতে জো বাইডেনের হস্তক্ষেপ কামনা

biden

গিলগিট-বালতিস্তানের জনগণের ওপর দক্ষিণ এশিয়ার রাষ্ট্র পাকিস্তান যে অত্যাচার-নির্যাতন চালিয়েছে সেই তথ্য তুলে ধরে মানবাধিকার কর্মী আমজাদ আইয়ুব মির্জা যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের হস্তক্ষেপ কামনা করেছেন।

অঞ্চলটির ‘আহত ও বিভাজিত মানুষের নিরাময়ে’ জো বাইডেনের চেয়ে উপযুক্ত ব্যক্তি আন্তর্জাতিক অঙ্গনে নেই বলে গত বুধবার মন্তব্য করেন তিনি।

জো বাইডেনকে উদ্দেশ্য করে যুক্তরাজ্যে নির্বাসিত এই মানবাধিকার কর্মী বলেন, আমরা গত ৭৩ বছর ধরে পাকিস্তানি উপনিবেশবাদের অধীনে ভুগছি। আর এখন চীনের উদ্যোগে ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ আমাদের গিলগিট-বালতিস্তানের ভূখণ্ডে ছড়িয়ে পড়েছে, তাই আমরা এখন পাকিস্তান ও চীনের দ্বৈত উপনিবেশের শিকার হচ্ছি। পাকিস্তান ও চীনের মধ্যে অস্বাভাবিক সামরিক ও অর্থনৈতিক সম্পর্ক আমাদের আরও চাপের মুখে ফেলেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচিত রাষ্ট্রপতি হিসেবে গিলগিট-বালতিস্তানের বিষয়ে হস্তক্ষেপ করা ও বছরের পর বছর ধরে চলে আসা সমস্যার সমাধানে সহায়তা করার জন্য জো বাইডেন সবচেয়ে উপযুক্ত ব্যক্তি বলে অভিমত ব্যক্ত করেন আইয়ুব মির্জা।

জো বাইডেনের উদ্দেশে গিলগিট-বালতিস্তানের এই মানবাধিকার কর্মী বলেন, গিলগিট-বালতিস্তানের ক্ষত নিরাময়ে আন্তর্জাতিক অঙ্গনে আপনার চেয়ে উপযুক্ত আর কোনো ব্যক্তি নেই বলে আমি মনে করি।

চলতি মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিজয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন তিনি