সৌদি আরবের তেল স্থাপনায় হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

Aramco

মধ্য প্রাচ্যের দেশ সৌদি আরবের বন্দরনগরী জেদ্দার আরামকো তেল স্থাপনায় আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহী সমর্থিত সেনারা। জি-২০ সম্মেলনের কয়েক ঘণ্টা পরই সোমবার এই হামলা চালানো হয়। হামলায় ব্যবহার করা হয়েছে কুদস-২ ক্ষেপনাস্ত্র। খবর ডেইলি সাবাহ ও টিআরটি ওয়ার্ল্ডের।

ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি জানান, কুদস-২ ক্ষেপণাস্ত্র দিয়ে নিখুঁতভাবে ওই সৌদির বৃহৎ তেল স্থাপনায় হামলা চালানো হয়েছে।

জেনারেল সারিয়ি আরও জানান, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্রটি তৈরি করা হয়েছে এবং সম্প্রতি সৌদি আরবের অভ্যন্তরে হামলা চালিয়ে এর পরীক্ষা সম্পন্ন হয়।

ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের অব্যাহত আগ্রাসন এবং অবরোধের জবাবে এ হামলা চালানো হয়েছে বলে গণমাধ্যমকে জানান জেনারেল সারিয়ি।

২০১৫ সাল থেকে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক সমর্থনপুষ্ট সরকারকে হটিয়ে হুতি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী দখল করে নিলে এ সংঘাত শুরু হয়। ইয়েমেনযুদ্ধকে আন্তর্জাতিক সম্প্রদায় আঞ্চলিক শক্তি ইরান ও সৌদি আরবের মধ্যকার ছায়াযুদ্ধ হিসেবে দেখে থাকে।