কৃত্রিম উপগ্রহ বহনে সক্ষম রকেট উৎক্ষেপণ করলো ইরান

ইন্টারনেট সংগৃহীত ছবি

গত সোমবার মহাকাশে রকেটের মাধ্যমে স্যাটেলাইট উৎক্ষেপণের পরীক্ষা চালিয়েছে ইরান। দেশটির একটি মরুভূমিতে ওই পরীক্ষা চালানো হয়। এ তথ্য জানান দেশটির প্রতিরক্ষামন্ত্রী। গত সোমবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে রকেট উৎক্ষেপণের ভিডিও ফুটেজ দেখানো হয়।

কিন্তু কোন এলাকায় এবং কখন এটি উৎক্ষেপণের পরীক্ষা চালানো হয় তা উল্লেখ করা হয়নি। ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দেশীয় প্রযুক্তিতে নির্মিত কৃত্রিম উপগ্রহ বহনে সক্ষম। ‘জুলজানাহ’ নামের এ রকেটটি ২২০ কেজি ওজনের যেকোনো স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহকে ভূপৃষ্ঠ থেকে ৫০০ কিলোমিটার উচ্চতায় স্থাপন করতে পারবে। ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাকাশ বিভাগের মুখপাত্র আহমাদ হোসেইনি বলেছেন, রকেটটিতে সর্বাধিক শক্তিশালী কঠিন জ্বালানি ইঞ্জিন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ইরানি বিজ্ঞানীরা প্রথমবারের মতো কঠিন জ্বালানি ব্যবহার করে মহাকাশে রকেট পাঠাতে সক্ষম হলেন।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাকাশ বিভাগের মুখপাত্র বলেন, এ যাবতকালের মধ্যে আবিষ্কৃত সর্বাধিক শক্তিশালী কঠিন জ্বালানি ইঞ্জিন প্রযুক্তি আয়ত্তে আনার পর ইরানি বিশেষজ্ঞরা এই প্রথমবারের মতো কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপক বাহন বা রকেটের পরীক্ষা চালালেন।

উল্লেখ্য, ২০২০ সালের এপ্রিলে প্রথমবারের মতো নূর নামে একটি স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করে ইরান।