নাইজেরিয়ায় কারাগারে হামলা, পলাতক ২ হাজার বন্দি

Nigeria

পশ্চিম আফ্রিকার আটলান্টিক মহাসাগরীয় উপকূলে অবস্থিত সার্বভৌম রাষ্ট্র নাইজেরিয়ার একটি কারাগারে বন্দুকধারীদের হামলার পর প্রায় দুই হাজার বন্দি পালিয়ে গেছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় ইমো রাজ্যের ওভেরি শহরের একটি কারাগারে এই ঘটনা ঘটে। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি এ খবর নিশ্চিত করেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে মঙ্গলবার (৬ এপ্রিল) বিবিসি জানায়, বন্দুকধারীরা রকেট চালিত গ্রেনেড, মেশিনগান, বিস্ফোরক এবং রাইফেল দিয়ে হামলা চালায়। হামলাকারীরা বিস্ফোরক ব্যবহার করে কারাগারটির প্রশাসনিক ব্লক উড়িয়ে দেয়। একইসঙ্গে কারাগারটিতে প্রবেশের জন্য তারা বিস্ফোরক ব্যবহার করে। পরে কারাগার থেকে এক হাজার ৮৪৪ জন বন্দি পালিয়ে যায়।

ওভেরি নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসের প্রায় ৪০০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত।

নাইজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবিসিকে জানায়, স্থানীয় সময় সোমবার ভোরে হামলার পরে কারাগার থেকে এক হাজার ৮৪৪ জন বন্দি পালিয়ে গেছেন। ৩৫ জন বন্দি পালাতে রাজি হননি। আর পালিয়ে যাওয়ার পর ছয় বন্দি ফিরে আসেন।

এদিকে নাইজেরিয়ার পুলিশ এই হামলার জন্যে বিয়াফ্রা নৃগোষ্ঠীর নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে দায়ী করছে। তবে গোষ্ঠীটি হামলার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে বলে জানা গেছে।