ইসরায়েলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে: প্রেসিডেন্ট এরদোয়ানকে রুহানি

Iran

ফিলিস্তিন দখলদার ইসরায়েলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন পশ্চিম এশিয়ার দেশ ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। বুধবার সন্ধ্যায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের সঙ্গে এক টেলিফোনালাপে তিনি এ আহ্বান জানান।

প্রেসিডেন্ট রুহানি মধ্যপ্রাচ্যে ইসরায়েলের সাম্প্রতিক উসকানিমূলক তৎপরতা ও ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় ইসরায়েলি হামলার কথা উল্লেখ করে বলেন, মধ্যপ্রাচ্যের নিরাপত্তা, স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখার জন্য আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা জরুরি। ইরানের প্রেসিডেন্ট বলেন, ‌পারস্য উপসাগরীয় অঞ্চলে ইসরাইলকে অবাধ বিচরণ করতে দেওয়া বিপজ্জনক এবং আমরা তেল আবিবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়াকে জরুরি বলে মনে করি।

টেলিফোনালাপে প্রতিবেশী ও মুসলিম দেশ তুরস্কের সঙ্গে ইরানের সম্পর্ককে বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ উল্লেখ করেন রুহানি। তিনি বলেন, রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক দিক দিয়ে এই সম্পর্ককে আরও শক্তিশালী করতে হবে। তিনি পবিত্র মাহে রমজান উপলক্ষে তুর্কি প্রেসিডেন্ট ও সেদেশের জনগণকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এ সময় এরদোয়ানও ইরানের প্রেসিডেন্টকে রমজানের শুভেচ্ছা জানিয়ে বলেন, ইরানের সঙ্গে সব ক্ষেত্রে সহযোগিতা শক্তিশালী করতে তার দেশ প্রস্তুত রয়েছে। করোনাভাইরাসের প্রকোপের মধ্যেও ইরানের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক লেনদেন অব্যাহত থাকায় সন্তোষ প্রকাশ করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আগামী মাসে দু’দেশের যৌথ বাণিজ্যিক কমিশনের যে বৈঠক হতে যাচ্ছে তা থেকে দ্বিপক্ষীয় ঘনিষ্ঠ অর্থনৈতিক সহযোগিতার প্রমাণ পাওয়া যায়।