মালিতে ঘটল একসঙ্গে ৯ সন্তান জন্ম দেওয়ার বিরল ঘটনা

আফ্রিকার দেশ মালির হালিমা সিসে (২৫) নামক এক নারী একসঙ্গে ৯টি সন্তানের জন্ম দিলেন। গতকাল মঙ্গলবার সিজারের মাধ্যমে তিনি জন্ম দেন পাঁচ কন্যা ও চার ছেলে সন্তানের। মালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর দিয়েছে।

গার্ডিয়ান জানায়, ওই মা ও তার সন্তানেরা সবাই সুস্থ রয়েছে। জানা গেছে, সন্তান জন্মের আগেই আলোচনায় এসেছিলেন হালিমা। এতদিন চিকিৎসকদের ধারণা ছিলো- সাত সন্তানের জননী হতে যাচ্ছেন তিনি। তবে সবাইকে বিস্মিত করে ৯ সন্তানের জননী হলেন হালিমা।

শুরু থেকেই হালিমার বিষয়টি গুরুত্ব সহকারে দেখেন মালির নেতৃবৃন্দ। গত মার্চে যখন চিকিৎসকরা জানান হালিমার বিশেষ যত্নের প্রয়োজন, তখন দেশটির পরিবর্তনকামী নেতা বাহ এনদাও তাকে মরক্কো পাঠানোর নির্দেশ দিয়েছিলেন। সেখানেই সিজারের মাধ্যমে সন্তানদের জন্ম দেন ওই নারী।

মালির স্বাস্থ্যমন্ত্রী ফান্টা সিবাই বলেন, “এখন পর্যন্ত মা ও নবজাতকরা সুস্থ আছেন। চিকিৎসকের সঙ্গে সবসময় যোগাযোগ রাখছি। কয়েক সপ্তাহের মধ্যেই তাদের দেশে ফিরিয়ে আনা হবে।”

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, চিকিৎসকরা হালিমা ও তার ৯ শিশুর স্বাস্থ্যের বিষয়ে বেশ সচেতন রয়েছেন। ননুপ্লেটস (নয় সংখ্যার কোনো দল) খুবই বিরল ঘটনা। একসঙ্গে এত শিশুর জন্মের ক্ষেত্রে নানা জটিলতা দেখা দেয়। অনেক ক্ষেত্রেই কয়েক শিশুর মৃত্যু হলেও এখানে সবাই সুস্থ আছেন।

সংবাদ সূত্রঃ দ্য গার্ডিয়ান