নাইট্রোজেন থেকে অক্সিজেন তৈরির পরামর্শ দিয়ে হাসির খোড়াকে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সামাল দিতে ভারত রীতিমতো হিমশিম খাচ্ছে। প্রায় হাসপাতালেই রয়েছে বেড ও অক্সিজেনের তীব্র সংকট। এমন পরিস্থিতিতে অক্সিজেনের ঘাটতি মেটাতে উত্তরপ্রদেশ সরকার ‘অভূতপূর্ব’ উপায় বের করার কথা বলছে।

একটি মৌলকে কীভাবে অন্য একটি মৌলে রূপান্তর করা যায়, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের অফিস তার ইঙ্গিত দিয়েছে। সেই ঘটনার পর থেকেই রাজ্য মুখ্যমন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে হাসির খোড়াকে পরিণত হয়েছেন।

যোগী আদিত্যনাথের অফিস থেকে করা টুইটে বলা হয়েছে, “অক্সিজেনের সরবরাহ বজায় রাখতে সরকারকে সব প্রচেষ্টা করতে হবে। সব সম্ভাবনা এবং বিকল্পের সদ্ব্যবহার করতে হবে। নাইট্রোজেন থেকে অক্সিজেন তৈরির সম্ভাবনা খতিয়ে দেখতে আইআইটি কানপুর এবং অন্য বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করে দেখতে হবে।”

এমন টুইট দেখে মজা করে অনেকেই রিটুইট করছেন। সঙ্গে রসিকতা অনেক রকম পরামর্শও দিয়েছে। এমনকি একজন নাইট্রোজেনেই সীমাবদ্ধ না থেকে পরামর্শ দিয়েছেন সব মৌলকেই অক্সিজেনে পাল্টে ফেলার।

রিটুইটে ভারতের এক নাগরিক বলছেন, “নাইট্রোজেন থেকে অক্সিজেন তৈরি করা সম্ভব না। তবে মূলগুলোর নাম পরিবর্তন করে দিলে হয়তো সমস্যার সমাধান হতে পারে।”