পশ্চিমারা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি: প্রেসিডেন্ট রুহানি

পশ্চিমা বিশ্ব এবার পশ্চিম এশিয়ার দেশ ইরানের ওপর থেকে সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে রাজি হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। আজ বৃহস্পতিবার (২০ মে) তিনি এ তথ্য জানান বলে ইরানি বার্তা সংস্থা ফার্স এর বরাত দিয়ে খবর প্রকাশ করেছে জেরুজালেম পোস্ট।

ইরানি প্রেসিডেন্ট বলেন, ভিয়েনায় সমঝোতার জন্য আলোচনায় অংশগ্রহণ করা দেশগুলো তেহরানের সঙ্গে পারমাণবিক চুক্তি নবায়ন এবং সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে সম্মত হয়েছে। বিশেষ করে তেল, পেট্রোকেমিক্যালস, জাহাজ শিল্প, বীমা এবং কেন্দ্রীয় ব্যাংকের ওপর থাকা নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার পক্ষে সকল পক্ষ।

আমাদের প্রধান পদক্ষেপগুলো গ্রহণ এবং বিস্তারিত আলোচনা করতে হবে। মূল চুক্তি পর্যন্ত পৌঁছাতে হবে। অবশ্য চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর আগে কিছু ইস্যু নিয়ে আলোচনার বাকি রয়েছে, যোগ করেন তিনি।

এদিকে রুহানির দাবি সত্ত্বেও ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সায়েদ আব্বাস আরাগচি বলেন, কিছু প্রধান ইস্যুর ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তার আগে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে তেহরানের ওপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা এবং জাতিসংঘ সুরক্ষা কাউন্সিলে ফিরিয়ে আনতে হবে।