ঘূর্ণিঝড় ইয়াসে জলোচ্ছ্বাসে জলমগ্ন পশ্চিমবঙ্গের দিঘা

শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস ভারতের স্থলভাগে আছড়ে পড়েছে। দেশটির আবহাওয়া অধিদফতর বুধবার স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটের বুলেটিনে জানিয়েছে, উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণে ইয়াস-এর স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

এই মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার।। আগামী ৩ ঘণ্টা ধরে এই প্রক্রিয়া চলবে বলেই জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদফতর।

এদিকে, পশ্চিমবঙ্গের দিঘা শহর ইয়াসের প্রভাবে জলোচ্ছ্বাসে ভাসছে। বুধবার সকালে জলমগ্ন হয় দিঘার একাধিক এলাকা। পানি ঢুকতে শুরু করেছে মূল রাস্তায়। অনেক বাসিন্দা আতঙ্কে বাড়ি ছাড়ছেন।

গতকাল মঙ্গলবার রাত থেকেই দিঘায় শুরু হয়েছিল বৃষ্টি। সমুদ্রে ঢেউয়ের উচ্চতাও বাড়ছিল। সময় যত এগিয়েছে তত বৃষ্টির তীব্রতা বেড়েছে। সেই সঙ্গে দিঘা ও নিউ দিঘায় গার্ডরেল ছাপিয়ে পানি ঢুকতে শুরু করে। ফলে বুধবার সকালেই জলমগ্ন মূল শহর। এমনকি জলমগ্ন দিঘা থানাও।

অনেক আগে থেকেই দিঘার উপকূলীয় এলাকার বাসিন্দাদের সরিয়ে নিয়েছে প্রশাসন। কিন্তু শহরের বাসিন্দারা বাড়িতেই ছিলেন। যদিও দিঘায় ভেতরে পানি ঢুকতে শুরু করায় অনেকেই আতঙ্কে বাড়ি ছেড়ে একটি শিবিরে আশ্রয় নিয়েছেন। পানি ঢুকেছে সৈকত শহরের অনেক হোটেলেও। পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনী নামানো হয়েছে।

পশ্চিমবঙ্গের নয়টি জেলায় বন্যার সতর্কতা জারি করা হয়েছে। বিভিন্ন নদীর পানি ফুলতে শুরু করেছে। বন্ধ করা হয়েছে বিমান চলাচল।

সংবাদ সূত্রঃ আনন্দবাজার পত্রিকা