ইসলামি জিহাদ নেতা খাদের আদনানকে ধরে নিয়ে গেল ইসরায়েলি সেনারা

মধ্য প্রাচ্যের ইহুদিবাদী ইসরায়েলি সেনারা ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলনের শীর্ষ স্থানীয় নেতা খাদের আদনানকে আটক করেছে। রবিবার সকালে জর্দান নদীর পশ্চিম তীরের নাবলুস শহরের কাছে একটি সেনা চেক পোস্টে তাকে আটক করে ইসরায়েলি সেনারা।

ইসলামি জিহাদ আন্দোলনের এই নেতার স্ত্রী উম্মে আব্দুর রহমান জানিয়েছেন, খাদের আদনান জেনিন প্রদেশের আরাবা শহরের নিজ বাসভবন থেকে ইসরায়েলি হামলায় নিহত একজন ফিলিস্তিনির জানাজায় অংশ নিতে গিয়েছিলেন। জানাজা থেকে ফেরার পথে চেক পোস্টে তার গাড়ি থামিয়ে তাকে ধরে নিয়ে যায় ইহুদিবাদী সেনারা।

উম্মে আব্দুর রহমান জানান, খাদের আদনানের সঙ্গে অপর ফিলিস্তিনি যোদ্ধা মাহের আল-আখরাসকেও আটক করা হয়। তবে দুই ঘণ্টা পর তাকে ছেড়ে দেয়া হলেও আদনানকে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। তার পরিবারকে তার আটকের খবর জানিয়ে দিয়েছে দখলদার সেনারা।

এনিয়ে বহুবার ইসলামি জিহাদ আন্দোলনের এই নেতাকে আটক করলো ইহুদিবাদী সেনারা। বেশিরভাগ ক্ষেত্রেই তাকে বিনা বিচারে ও বিনা চার্জশিটে দীর্ঘদিন ইসরায়েলি কারাগারে ফেলে রাখা হয়েছে। সর্বশেষ তাকে আড়াই বছর আগে আটক করা হয়েছিল। সে সময় তিনি নিজের বিনা বিচারে আটক রাখার প্রতিবাদে টানা ৫৭ দিন অনশন ধর্মঘট করার পর ইসরায়েলি কর্তৃপক্ষ তাকে ছেড়ে দিতে বাধ্য হয়।

খাদের আদনান পশ্চিম তীর-ভিত্তিক জিহাদ আন্দোলনের নেতা। সম্প্রতি ১২ দিনের গাজা যুদ্ধে ইসরায়েলের বিরুদ্ধে প্রতিরোধে তার সংগঠন উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।