সাবেক সোভিয়েত ইউনিয়নের তৈরি সেই বিমানঘাঁটি হস্তান্তর হচ্ছে আফগান সেনাদের কাছে

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী আফগানিস্তানের বাগরামে অবস্থিত রাশিয়ার (সাবেক সোভিয়েত ইউনিয়ন) তৈরি সেই বিমানঘাঁটি আফগান বাহিনীর কাছে হস্তান্তর করতে যাচ্ছে। আগামী ২০ দিনের মধ্যে বাগরাম বিমানঘাঁটি আফগান বাহিনীর কাছে হস্তান্তর করা হতে পারে।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রধান বিমানঘাঁটি বাগরাম। বিশাল এ বিমানঘাঁটি গত শতকের আশির দশকে তৈরি করেছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন।

আফগানিস্তানে নিয়োজিত মার্কিন ও ন্যাটো বাহিনী এই বিমানঘাঁটি ব্যবহার করে। আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংশ্লিষ্টতার সময় এই বিমানঘাঁটিতে হাজারও সেনার উপস্থিতি ছিল।

প্রায় দুই দশক ধরে চলা আফগান যুদ্ধের ইতি টানতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী ১১ সেপ্টেম্বরের আগে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সব সেনা প্রত্যাহার করবে। এ লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে।

আফগান বাহিনীর কাছে বাগরাম বিমানঘাঁটি কবে হস্তান্তর করা হবে, সে বিষয়ে যুক্তরাষ্ট্রের এক প্রতিরক্ষা কর্মকর্তা সুনির্দিষ্ট করে কিছু বলতে পারেননি। তবে বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, \”আমি নিশ্চিত করতে পারি যে আমরা বাগরাম বিমানঘাঁটি আগামী ১১ সেপ্টেম্বরের আগে আফগানিস্তানকে হস্তান্তর করবো।\”

সংবাদ সূত্রঃ এএফপি