শুধু হিন্দু-শিখ নয়, ভারত সাধারণ আফগানদেরও সাহায্য করবে: নরেন্দ্র মোদি

নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফগানিস্তান নিয়ে ভারতের অবস্থান স্পষ্ট করলেন। পূর্ব ঘোষণা মতোই আফগান হিন্দু ও শিখদের যেমন ভারতে আশ্রয় দেওয়ার বিষয়টি সংশ্লিষ্ট দফতরগুলিকে দেখতে বললেন তিনি, তেমনই নির্দেশ দিলেন আফগানিস্তানের সাধারণ মানুষ সাহায্য চাইলে তাদের পাশে দাঁড়াতে হবে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, মোদি বৈঠকে জানিয়েছেন, ভারত কেবলমাত্র নিজের দেশের নাগরিকদের রক্ষা করবে না। তিনি বলেছেন, ‘আফগানিস্তানে সংখ্যালঘু শিখ ও হিন্দুদের অবশ্যই আমাদের আশ্রয় দিতে হবে। যে আফগান ভাইবোনেরা সাহায্যের জন্য ভারতের দিকে তাকিয়ে আছেন, তাদেরও প্রয়োজনীয় সাহায্য পৌঁছে দিতে হবে।’ সোমবার কেন্দ্রীয় সরকারের তরফে কেবল আফগান হিন্দু ও শিখ শরণার্থীদের আশ্রয় দেওয়ার কথা বলা হয়েছিল। আশ্রয় দেওয়ার কথা না বললেও সাহায্যের প্রসঙ্গ তুলে গতকাল মঙ্গলবার মোদি সেই বৃত্তে নিয়ে এলেন অন্য আফগান নাগরিকদেরও।

গতকাল মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনীর বিমানে আফগানিস্তান থেকে ১৪০ জন ভারতীয় দেশে ফিরেছেন। এর মধ্যে রয়েছেন আফগানিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন, দূতাবাসের কর্মী, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) কর্মী ও সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। ট্যান্ডন দেশে ফিরেই হাজির হয়েছিলেন মোদি নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট বৈঠকে। সেখানে তিনি আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে সবিস্তারে জানিয়েছেন বলে জানা গেছে।

সংবাদ সূত্রঃ আনন্দবাজার পত্রিকা