মোল্লা বারাদার নেতৃত্ব দেবেন নতুন আফগান সরকারের

মোল্লা বারাদার নেতৃত্ব দেবেন নতুন আফগান সরকারের তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার থাকবেন আফগানিস্তানের নতুন সরকারের নেতৃত্বে। তিনটি সূত্রের বরাতে গতকাল শুক্রবার (৩ সেপ্টেম্বর) এখবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। তালেবানের রাজনৈতিক অফিসের প্রধানও এই মোল্লা বারাদার। একইসঙ্গে তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই নতুন সরকারে জ্যেষ্ঠ অবস্থান পাবেন। এছাড়া নামপ্রকাশে অনিচ্ছুক এক তালেবান নেতা রয়টার্সকে বলেছেন, সব শীর্ষ নেতা কাবুলে পৌঁছেছেন। নতুন সরকার ঘোষণার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এদিকে পাঞ্জশিরে তালেবান বাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে ব্যাপক লড়াইয়ের খবর পাওয়া গেছে। দুইপক্ষই বলছে, তারা যুদ্ধে প্রতিপক্ষের বড় ক্ষতি করেছে। গতকাল শুক্রবার (৩ সেপ্টেম্বর) এসব জানিয়েছে বিবিসি ও রয়টার্স। আফগানিস্তানের পানশির বাদে সব এলাকাই নিরঙ্কুশভাবে তালেবানের দখলে আছে। সংবাদ সূত্রঃ বিবিসি ও রয়টার্স

তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার থাকবেন আফগানিস্তানের নতুন সরকারের নেতৃত্বে। তিনটি সূত্রের বরাতে গতকাল শুক্রবার (৩ সেপ্টেম্বর) এখবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

তালেবানের রাজনৈতিক অফিসের প্রধানও এই মোল্লা বারাদার। একইসঙ্গে তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই নতুন সরকারে জ্যেষ্ঠ অবস্থান পাবেন। এছাড়া নামপ্রকাশে অনিচ্ছুক এক তালেবান নেতা রয়টার্সকে বলেছেন, সব শীর্ষ নেতা কাবুলে পৌঁছেছেন। নতুন সরকার ঘোষণার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

এদিকে পাঞ্জশিরে তালেবান বাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে ব্যাপক লড়াইয়ের খবর পাওয়া গেছে। দুইপক্ষই বলছে, তারা যুদ্ধে প্রতিপক্ষের বড় ক্ষতি করেছে। গতকাল শুক্রবার (৩ সেপ্টেম্বর) এসব জানিয়েছে বিবিসি ও রয়টার্স। আফগানিস্তানের পানশির বাদে সব এলাকাই নিরঙ্কুশভাবে তালেবানের দখলে আছে।

সংবাদ সূত্রঃ বিবিসি ও রয়টার্স