মোদির নতুন গাড়ি বুলেট-বোমায়ও থাকবে ‘অক্ষত’

আবারও নতুন গাড়ি নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্সিডিজ বেঞ্জের এস সিরিজের সর্বশেষ সংযোজন গাড়িটির হচ্ছে ‘এস-৬৫০ গার্ড’। গাড়িটিকে বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে শক্তিশালী রাইফেল একে-৪৭ গুলি এমনকি মাত্র দুই মিটার দূরে বিস্ফোরণ ঘটলেও কিছু হবে না গাড়িটির।
মোদির নতুন গাড়ি বুলেট-বোমায়ও থাকবে ‘অক্ষত’।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন থেকে জানা যায়, সম্প্রতি গাড়িটি দিল্লির হায়দরাবাদ হাউজের সামনে দেখা গিয়েছিল। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভ্যর্থনা জানাতে গিয়েছিলেন নরেন্দ্র মোদি।

ঝকঝকে কালো গাড়িটির জানালায় কালো কাচ। গাড়িটির পুরো নাম মার্সিডিজ-মে ব্যাচ এস-৬৫০ গার্ড। এটি মার্সিডিজের এস সিরিজের সবশেষ সংযোজন।

গাড়িটি শুধু বুলেট বা বিস্ফোরণ নয়, মাইনজাতীয় বিস্ফোরণ থেকে বাঁচতে গাড়ির নিচে রয়েছে বিশেষ সুরক্ষাবর্ম। গ্যাস হামলা হলেও আরোহীকে শুদ্ধ বাতাস সরবরাহ করবে যানটি।

তাছাড়া টায়ার পাংচার করেও লাভ হবে না। কেননা চারটি চাকাই নিরেট। গাড়ির পেছন থেকেও কেউ যদি হামলা করতে চায় তবে সেটিও চালকের চোখে ধরা পড়বে রয়েছে তেমন ব্যবস্থা। বড় দুর্ঘটনা থেকে বাঁচতে গাড়ির পেছনের আসনেও রয়েছে এয়ারব্যাগ সুরক্ষা। সিট বেল্ট যেন বুকের ওপর বাড়তি চাপ দিতে না পারে সেজন্য বেল্টের ভেতরেও রয়েছে এয়ারব্যাগ।

মোদির নতুন গাড়িটির এসব নিরাপত্তাকে ভিআর-১০ স্তরের সুরক্ষা বলে চিহ্নিত করা হয়েছে। এই মুহূর্তে গাড়ির জগতে এটিই সর্বোচ্চ নিরাপত্তা।

গাড়িটির ইঞ্জিন ৬.০ লিটার টুইন টার্বো ভি ১২, যা ৫০০ হর্সপওয়ার এবং ৯০০ নিউটন মিটার শক্তি উৎপাদন করতে পারে। তবে নিরাপত্তার কথা ভেবে গাড়ির গতি নিয়ন্ত্রিত হবে ঘণ্টায় ১৬০ কিলোমিটারে। গাড়িটির দাম প্রায় ১২ কোটি রুপি।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য একই রকম দুটি গাড়ি কেনা হয়েছে। এর মধ্যে একটিতে মোদি থাকবে এবং অন্যটি থাকবে সম্ভাব্য হামলাকারীকে বিভ্রান্ত করার জন্য।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে মার্সিডিজ ‘এস সিরিজ’ গাড়ির বিশেষ কদর রয়েছে। এই সিরিজের গাড়িগুলো বিশ্বব্যাপী রাষ্ট্র বা সরকার প্রধান এবং ধনকুবেররা ব্যবহার করে থাকেন। কেননা, এস সিরিজের গাড়ির মতো নিরাপত্তা আর কোনো গাড়িই দিতে পারে না।

সংবাদ সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

Scroll to Top