দিরিলিসের ‌‘হালিমার’ বিয়েতে হাজির এরদোয়ান

জনপ্রিয় তুর্কি সিরিয়াল দিরিলিসের ‘হালিমা সুলতানার’ বিবাহ অনুষ্ঠানে হাজির হয়ে সবাইকে চমকে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান। প্রেসিডেন্টকে পেয়ে আবেগে আপ্লুত অনুষ্ঠানে আগত অতিথিরা। বিয়ে বাড়ি সাজানো হয় দেশ-বিদেশী নানা ফুল দিয়ে। আভিজাত্যের সব উপকরণই ছিল তাতে। কিন্তু সবকিছু ফিকে হয়ে গেল প্রেসিডেন্ট এরদোয়ান হাজির হওয়ার পর। খবর হুররিয়াত নিউজ ও সিএনএন টার্কের।

ইস্তাম্বুলে আয়োজিত ৮ মুসলিম দেশের সংগঠন ডি-৮-এর সম্মেলন শেষ করেই এরদোয়ান সোজা চলে যান হালিমা সুলতানা খ্যাত ইসরা বেলজিকের বাড়িতে।

চরিত্রে হালিমা সুলতানার আসল নাম ইসরা বেলজিক। ২৫ বছর বয়সী এ অভিনেত্রীর বিয়ে হয়েছে দেশটির জাতীয় দলের অন্যতম ফুটবল তারকা গোহান তোরির সঙ্গে। দেশের দুই তারকাই তাদের বিয়েতে প্রেসিডেন্ট এরদোয়ানকে পেয়ে খুবই উচ্ছ্বসিত। তার সঙ্গে এরদোয়ানের স্ত্রী এমিনিকে পাওয়া তাদের বাড়তি পাওনা। শনিবার রাতে এ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে যায়।

যে কারণে জনপ্রিয় ইসরা বেলজিক: ইসরা বেলজিক মূলত দিরিলিস সিরিয়াল দিয়েই বিশ্ববাসীর কাছে পরিচিত হয়েছেন। সিরিয়ালটিতে ইসরা সেলজুক বংশের রাজকন্যার চরিত্রে অভিনয় করেছেন। তুর্কি ভাষায় নির্মিত সিরিয়াল দিরিলিস গত তিন বছর ধরে দেশটিতে জনপ্রিয়তায় শীর্ষে অবস্থান করছে। এছাড়াও ৪৩টি দেশে ২২টি ভাষায় প্রচারিত হয়েছে এ সিরিয়াল। টেলিভিশন ছাড়াও ইউটিউব, ডেইলি মোশনসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে কোটি কোটি দর্শক এ সিরিয়াল দেখছেন। আর এর গল্প আবর্তিত হয়েছে আরতুগ্রুল ও হালিমা সুলতানার চরিত্র ঘিরে। তাদের প্রেম-ভালোবাসা নিখুঁতভাবে ফুটে উঠেছে দিরিলিসে।

বাংলাদেশে দিরিলিস: তুর্কি ঐতিহাসিক অ্যাডভেঞ্চার টেলিভিশন ধারাবাহিক সিরিয়ালটি ২০১৪ সালের ১০ ডিসেম্বর তুরস্কের টিআরটি ১ টেলিভিশনে প্রথম সম্প্রচারিত হয়। ২০১৬ সালের ১৪ নভেম্বর বাংলাদেশের একুশে টেলিভিশনে সিরিজটি বাংলা ভাষায় ডাবিং করে সম্প্রচার শুরু করে। ‌‘সীমান্তের সুলতান\’ নামে প্রচারিত ওই সিরিয়ালটি পরের মাসেই অর্থাৎ ২৩শে ডিসেম্বর স্থগিত করা হয়। পরবর্তীতে মাছরাঙা টিভিতে ২ এপ্রিল ২০১৭ থেকে ‌দিরিলিস আরতুগ্রুল নামে ওই সিরিয়ালটির সম্প্রচার শুরু হয়। বর্তমানে প্রথম সিজন দেখানো শেষ হয়েছে। দর্শকরা বাংলায় ডাবিং করা এ সিরিয়ালটির দ্বিতীয় সিজনের অপেক্ষা করছেন।

দিরিলিসের গল্প: ওঘুজ তুর্কিদের ইতিহাসের ওপর ভিত্তি করে নির্মিত হওয়া সিরিয়ালটিতে ১৩ শতাব্দীর মধ্যভাগের এক মুসলিম বীর সেনানী আরতুগ্রুলের বীরত্বগাঁথা জীবন ফুটিয়ে তুলা হয়েছে। একজন সাধারন মানুষ হয়েও অসামান্য বীরত্বের মাধ্যমে কীভাবে তিনি মুসলিম শাসন প্রতিষ্ঠা করেছিলেন, সেই কাহিনী নিয়েই তৈরি হয়েছে এই সিরিয়াল। সেই আরতুগ্রুল ও হালিমা সুলতানার ঘরে নয়ন আলো করে জন্ম নেয়া ওই সন্তানই উসমানীয় খেলাফত বা অটোমান সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা উসমান। এসব কারণে আরতুগ্রুল সিরিয়ালের পাশাপাশি হালিমা সুলতানার (ইসরা বেলজিকের) জনপ্রিয়তাও এখন তুঙ্গে।

উল্লেখ্য, ‘দিরিলিস: আরতুগ্রুল’ চিত্রায়নের জন্য হলিউডের এক্সপেন্ডিবলস ২, রন ইন, কোনান দ্য ব্যারব্যারিয়ানের মত চলচ্চিত্রের প্রোডাকশন টিমকে তুরস্কে আমন্ত্রণ জানানো হয়, যারা অভিনেতার পাশাপাশি ঘোড়া ও রকমারি দৃশ্যের জন্য বিশেষ প্রশিক্ষণও দিয়ে থাকেন। প্রতি পর্বে সাত মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় ৮কোটি সাড়ে ২৫ লাখ টাকা) ব্যয় করা হয়েছে তুরস্কের টেলিভিশন ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল এ সিরিয়ালে।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ২২ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ