​​​​​​​শান্তির পথে রাশিয়া, কিয়েভ এবং চেরনিহিভে হামলা কমানোর ঘোষণা

তুরস্কে চলমান শান্তি আলোচনায় অগ্রগতি অর্জনের লক্ষ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং চেরনিহিভ শহরে রাশিয়া হামলা কমানোর ঘোষণা দিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টেলিগ্রাম চ্যানেলে বলা হয়েছে যে, রুশ সেনারা কিয়েভ এবং চেরনিহিভ এই দুটি ফ্রন্টে রুশ সেনাদের ‘সামরিক তৎপরতা ব্যাপকভাবে কমিয়ে আনা হবে’।

রাশিয়ার উপ-প্রতিরক্ষা মন্ত্রী আলেকজান্ডার ফোমিনও বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মঙ্গলবার ইস্তাম্বুলে রাশিয়ান ও ইউক্রেনীয় প্রতিনিধিদের মধ্যে আলোচনার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ফোমিন সাংবাদিকদের বলেছেন, ‘ইউক্রেনের নিরপেক্ষ থাকা এবং পারমাণবিক অস্ত্র না বানানোর প্রতিশ্রুতি এবং তার বিনিময়ে ইউক্রেনকে নিরাপত্তা দেওয়া সংক্রান্ত একটি চুক্তি নিয়ে আলোচনা শুরু হয়েছে। ফলে রাশিয়ান ফেডারেশনের প্রতিরক্ষা মন্ত্রণালয় পারস্পরিক বিশ্বাস বাড়ানোর জন্য এবং আরও আলোচনার জন্য প্রয়োজনীয় পরিস্থিতি তৈরি করতে এবং উপরোক্ত চুক্তি সাক্ষরের বিষয়ে সম্মত হওয়ার চূড়ান্ত লক্ষ্য অর্জনের জন্য কিয়েভ এবং চেরনিহিভের ওপর রুশ সেনাদের হামলা ব্যাপকাভাবে কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে’।

এর আগে অবশ্য ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ ফেসবুকে এক পোস্টে দাবি করেছিলেন, ব্যাপক ক্ষয়-ক্ষতির কারণে কিয়েভ অঞ্চল থেকে রাশিয়া তার সেনাদের সরিয়ে নিতে বাধ্য হচ্ছে।

যুদ্ধের হালনাগাদ তথ্যে ইউক্রেনের জেনারেল স্টাফ জানান, রাশিয়ান সেনাবাহিনীর দুটি ব্যাটালিয়নকে বেলারুশে সরিয়ে নেওয়া হয়েছে। এ ইউনিটগুলো ব্যাপক ক্ষতির শিকার হয়েছে। এ ছাড়া ইউক্রেনে প্রবেশ করা রুশ ইউনিটগুলোর ‘তীব্রতাও উল্লেখযোগ্যভাবে কমেছে’।

রাশিয়া গত সপ্তাহে জানিয়েছিল, তারা ইউক্রেনের পূর্বাঞ্চলকে গুরুত্ব দেবে। কিন্তু এ কথা জানানোর পরও দেশটির বিভিন্ন অঞ্চলে হামলা অব্যাহত রেখেছে।

Scroll to Top