তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন আবে

আবারও জাপানের প্রধানমন্ত্রী হওয়ার দ্বারপ্রান্তে বর্তমান প্রধানমন্ত্রী শিনজো আবে। এ নিয়ে তিনি টানা ৩য় বারের মতো প্রধানমন্ত্রী হবেন। তিনি হবেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের ইতিহাসে সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালন করা সরকার প্রধান।

রোববার (২২ অক্টোবর) রাতে আগাম নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার পর এমনটাই ইঙ্গিত পাওয়া গেছে। রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এনএইচকে ইতোমধ্যে শিনজো আবেকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষের ৪৬৫টি আসনের মধ্যে আবের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ৩১১টি আসন পেয়েছে। এর ফলে পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ আসন নিশ্চিত করতে সক্ষম হয়েছে আবের দল।

এর আগে স্থানীয় সময় রোববার (২২ অক্টোবর) সকাল ৭টা থেকে জাপানের আগাম সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় রাত ৮টায়।

গত ২৫ সেপ্টেম্বর এই আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। যদিও আগামী বছর এই সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিল। জাপান পার্লামেন্টের শক্তিশালী নিম্নকক্ষের ৪৬৫টি আসনে লড়ছেন প্রায় এক হাজার প্রার্থী।

২০১২ সালে জাতীয় নির্বাচনের মাধ্যমে প্রথমবারে মতো জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন আবে। ২০১৪ সালের ডিসেম্বরে আগাম নির্বাচন দিয়ে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসেন তিনি।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, ২৩ অক্টোবর   ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস