ইউরোপীয় ইউনিয়নে বিদ্যুতের রপ্তানি বাড়াবে ইউক্রেন: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বিদ্যুৎ রপ্তানি বৃদ্ধি করবে।

গতকাল বুধবার (২৭ জুলাই) জেলেনস্কি জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এ ঘোষণা দেন। তিনি বলেন, আমরা ইউরোপীয় ইউনিয়নের গ্রাহকদের কাছে আমাদের দেশের বিদ্যুৎ রপ্তানি বৃদ্ধির প্রস্তুতি নিচ্ছি।

ঘোষণা অনুযায়ী গতকাল বুধবার ইউরোপে গ্যাস সরবরাহ আরও কমিয়ে দিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম। চলমান ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও রাশিয়ার মধ্যে যে বিরোধের সৃষ্টি হয়েছে তারই জেরে এ সরবরাহ কমালো মস্কো।

জার্মানির জ্বালানি নিয়ন্ত্রণ সংস্থা জানায়, রাশিয়ার বৃহৎ সরকারি জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম নর্ড স্ট্রিম পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে। তারা বুধবার তাদের মোট সক্ষমতার ৪০ শতাংশ থেকে প্রায় ২০ শতাংশ গ্যাস সরবরাহ হ্রাস করেছে।

এমন পরিস্থিতিতে জেলেনস্কি বলেন, বিদ্যুৎ রপ্তানি আমাদের জন্য কেবলমাত্র একটি সুযোগ না, এর ফলে আমাদের বৈদেশিক আয় বৃদ্ধি পাবে এবং রাশিয়ার জ্বালানির চাপ মোকাবেলায় আমাদের অংশীদারদের সহযোগিতাও করা হবে।

তিনি আরও বলেন, আমরা পর্যায়ক্রমে ইউক্রেনকে ইউরোপের জ্বালানি নিরাপত্তার অন্যতম নিশ্চয়তাকারী দেশে পরিণত করবো।

এদিকে যুদ্ধ চলা সত্ত্বেও বিদ্যুৎ সরবরাহ ধরে রাখার জন্য মার্চের মাঝামাঝি সময়ে ইউক্রেনের বিদ্যুৎ গ্রীড ইউরোপীয় নেটওয়ার্কে যুক্ত করা হয়। ইউক্রেন জুলাইয়ের শুরুতে রোমানিয়া হয়ে ইউরোপীয় ইউনিয়নে বিদ্যুৎ রপ্তানি শুরু করে।

Scroll to Top