হিজবুল নেতা সালাহ্‌উদ্দিনের ছেলে আটক

ভারতের কাশ্মীরে সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ার মামলায় হিজবুল মুজাহিদিনের প্রধান সৈয়দ সালাউদ্দিনের ছেলে সৈয়দ শাহিদ ইউসুফকে গ্রেফতার করেছে দেশটির গোয়েন্দা সংস্থা এনআইএ। ২০১১ সালে সন্ত্রাসবাদে অর্থ জোগানের মামলাটি করা হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ৪২ বছর বয়সী ইউসুফ রাজ্য সরকারের কৃষি মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। পরিবার নিয়ে তিনি বুদগ্রামে বাস করে আসছেন।

এনআইএ’র মুখপাত্র অলোক মিত্তাল এনডিটিভি’কে জানান, দায়ের করা মামলায় সন্ত্রাসবাদে অর্থ সহায়তায় তার ভূমিকা প্রসঙ্গে দিল্লি জিজ্ঞাসাবাদ করবে।

জম্মু ও কাশ্মীরে আলোচনা প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কেন্দ্রীয় সরকার সোমবার বিশেষ প্রতিনিধি নিয়োগের সিদ্ধান্তের পরদিনই সালাহ্‌ উদ্দিনের ছেলেকে আটক করা হল।

প্রতিবেদনে বলা হয়, জিজ্ঞাসাবাদের জন্য মঙ্গলবার ইউসুফকে ডেকেছিল জাতীয় গোয়েন্দা সংস্থা। হাজির হওয়ার পর তাকে গ্রেফতার করা হয়।
২০১১ সালে কাশ্মীরে সংঘাত এবং সন্ত্রাসে আর্থিক সহায়তা সংক্রান্ত একটি দায়ের করা মামলায় তাকে গ্রেফতার করে এনআইএ। যদিও ইউসুফ জম্মু ও কাশ্মীরের কৃষি দফতরের কর্মী।

মামলার তদন্তে বলা হয়েছে, রাজ্য সরকারের কর্মী হলেও ইউসুফ সৌদি আরব ভিত্তিক হিজবুল মুজাহিদীনের শীর্ষস্থানীয় নেতা আইজাজ আহমেদ ভাট’এর সঙ্গে যোগাযোগ রাখতেন।

আইজাজ আহমেদ ভাট কাশ্মীরে সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিধি বাড়াতে ইউসুফকে টাকা পাঠান। ওয়েষ্টার্ন ইউনিয়নের মাধ্যমে সেই টাকা তিনি গ্রহণও করেন। এনআইএর তদন্তে এমনটাই বেড়িয়ে এসেছে।

এনডিটিভি জানায়, ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে পাঠানো ওই অর্থ কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসবাদী কার্যকলাপে ব্যবহার করা হয়েছে। নয়াদিল্লির এক আদালতে ওই মামলার বিচার চললেও সম্প্রতি আবারও তদন্তে নেমেছে এনআইএ।

মামলার সূত্রে গুলাম মহম্মদ ভাট, মহম্মদ সিদিক ঘানাইয়ান, গুলাম জিলানি লিলু ও ফারুক আহমেদ দাগ্গা আগেই গ্রেফতার হয়েছে। তবে মহম্মদ মকবুল পন্ডিত ও এইজাজ আহমেদ ভাট এখনও পলাতক।

গেল জুনে হিজবুল মুজাহিদীন নেতা সাঈদ সালাউদ্দিনকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ২৪ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ