যুক্তরাষ্ট্র দীর্ঘমেয়াদি সহায়তার প্রতিশ্রুতি দিল ইউক্রেনকে

ইউক্রেন কখনো একা হবে না, আমরা ইউক্রেনের সঙ্গে আছি বলে রাশিয়াকে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

আজ বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন এ মন্তব্য করেন। রুশ হামলা শুরুর পর জেলেনস্কির এটিই প্রথম বিদেশ সফর।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ আক্রমণের পর নিজের প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পর নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থাসহ দীর্ঘমেয়াদি মার্কিন সহায়তার প্রতিশ্রুতি আদায় করে নিয়েছেন। এমনকি প্রেসিডেন্ট জো বাইডেন তাকে ‘কখনই একা ছেড়ে দেওয়া হবে না’ বলে প্রতিশ্রুতিও দিয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হোয়াইট হাউসে স্বাগত জানিয়েছেন। পরে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আপনি কখনই একা হবেন না। আমেরিকান জনগণ প্রতিটি পদক্ষেপে আপনার সঙ্গে আছেন এবং আমরা আপনার সঙ্গে থাকব— যতদিন লাগবে।’

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘ইউক্রেনীয় জনগণ বিশ্বকে অনুপ্রাণিত করে চলেছে। শুধু আমাদের অনুপ্রাণিত করছে না, সারা বিশ্বকে দেখিয়ে দিয়েছেন তাদের সাহস। কীভাবে তারা তাদের পরিস্থিতির সঙ্গে মানিয়ে এবং ভবিষ্যতের জন্য সংকল্প বেছে নিয়েছে, তা পুরো বিশ্বকেই অনুপ্রাণিত করবে।’ তিনি বলেন, আমেরিকান জনগণ ইউক্রেনীয়দের পাশে ‘গর্বের সঙ্গে দাঁড়িয়েছে’।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘জাতি হিসাবে ইউক্রেনের অস্তিত্বের অধিকারের ওপর’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নৃশংস হামলার ৩০০ দিন অতিবাহিত হয়ে গেছে।

সংবাদ সূত্রঃ এএফপি