প্রত্যেক ইসরাইলির কাছে অস্ত্র তুলে দিতে চান নেতানিয়াহু

দখলীকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বেসামরিক ইসরাইলিদের হাতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সহিংসতা বৃদ্ধির প্রতিরোধমুলক ব্যবস্থা হিসেবে অস্ত্র তুলে দিতে চান। এর ফলে ওই অঞ্চলে সহিংসতা আরও বৃদ্ধি পাবে।

শুধু এ মাসেই ইসরাইলি বাহিনী কমপক্ষে ৩২ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে। এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা বলছে, দখলীকৃত পূর্ব জেরুজালেমে হামলার পর কট্টরপন্থি রাজনীতিকদের নিয়ে শনিবার বৈঠক করেন নেতানিয়াহু। দিনের শেষের দিকে তিনি এমন পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন।

উল্লেখ্য, শুক্রবার পূর্ব জেরুজালেমে একটি সিনাগগের বাইরে গুলিতে ৭ ইসরাইলি নিহত হয়। পূর্ব জেরুজালেমের জেনিন শরণার্থী শিবিরে এবং আশপাশে ইসরাইলি বাহিনী গত একটি সপ্তাহ ভয়াবহতা চালিয়েছে। এতে সেখানে কমপক্ষে ৯ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে তারা শেষের দিকে। এ মাসে কমপক্ষে ৩২ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি সেনারা। এ নিয়ে ইসরাইল এবং গাজার মধ্যে সংঘাত চলমান। তারই মধ্যে সিনাগগে ওই হামলা হয়েছে।

কয়েক বছর ধরে জেনিন অঞ্চলে কোনো বড় অভিযান পরিচালনা করেনি ইসরাইল। কিন্তু তারা গত বছর দখলীকৃত পশ্চিমতীরে সামরিক অভিযান জোরালো করেছে। শুধু ওই বছরেই সেখানে তারা হত্যা করেছে কমপক্ষে ২০০ ফিলিস্তিনিকে। তার ওপর শনিবার নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছেন তিনি ইসরাইলি নাগরিকদের অস্ত্র হাতে নেয়ার অনুমতি দিচ্ছেন। তিনি আরও জানান, সিনাগগ হামলায় সন্দেহভাজনদের বাড়িঘর অবিলম্বে সিল করে দেয়া হবে। এরপর তা ভেঙে দেয়া হবে। এটাই হবে সন্ত্রাসে সমর্থনকারীদের শাস্তি। তিনি আরও ঘোষণা করেন, হামলাকারীদের পরিবার সামাজিক যে নিরাপত্তা সুবিধা পেতো তা বাতিল করা হয়েছে। একই সঙ্গে তিনি দখলীকৃত পশ্চিমতীরে ইসরাইলের বেআইনি বসতিকে শক্তিশালী করতে নতুন পদক্ষেপ নেবেন। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানান নি।

সংবাদ সূত্রঃ আল জাজিরা