যুক্তরাষ্ট্রে গোলাগুলিতে বন্দুকধারী কিশোরসহ নিহত ৪

যুক্তরাষ্ট্রে এক কিশোর বন্দুকধারীর হামলায় ৩ জন নিহত হয়েছেন। এসময় দু’জন পুলিশ কর্মকর্তাসহ গুলিতে আহত হয়েছেন আরও অন্তত ৯ জন। পরে পুলিশের গুলিতে হামলাকারী ওই কিশোর নিজেও প্রাণ হারায়। স্থানীয় সময় সোমবার সকাল ১১টায় যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের ফার্মিংটন শহরে এই ঘটনা ঘটে। আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

ডেপুটি পুলিশ চিফ ব্যারিক ক্রাম বলেন, নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের একটি শহরের চার্চের বাইরে ১৮ বছর বয়সী এক কিশোর তিনজনকে গুলি করে হত্যা করেছে বলে পুলিশ জানিয়েছে। এসময় তার গুলিতে দুই পুলিশ কর্মকর্তাসহ ৯ জন আহত হয়েছেন। পরে একটি চার্চের বাইরে তাকে গুলি করে হত্যা করে পুলিশ।

আলবুকারকিউয়ের প্রায় ২০০ মাইল উত্তর-পশ্চিমে নিউ মেক্সিকোর ফার্মিংটনের একটি আবাসিক এলাকায় সকালে বন্দুক হামলার এই ঘটনা ঘটে।

ফার্মিংটন পুলিশ ডিপার্টমেন্টের ডেপুটি চিফ অব অপারেশনস বারিক ক্রাম এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, একটি বিশৃঙ্খল ঘটনায় পুলিশ প্রতিক্রিয়া জানিয়েছে। যেখানে একজন ব্যক্তি সক্রিয়ভাবে আশপাশের ব্যক্তিদের ওপর গুলিবর্ষণ করছিল।

ফার্মিংটন পুলিশের মুখপাত্র শ্যানিস গঞ্জালেসের মতে, সন্দেহভাজন ব্যক্তি পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে তার গুলিতে তিনজন বেসামরিক ব্যক্তি নিহত এবং দুই কর্মকর্তাসহ ৯ জন আহত হয়েছেন।

তিনি আরও বলেন, সন্দেহভাজন কিশোর কিছুটা পথ পায়ে হেঁটে গির্জার বাইরে তাণ্ডব চালায় এবং আপাতদৃষ্টিতে এলোমেলোভাবে পথচারীদের ওপর গুলিবর্ষণ করে। হামলার উদ্দেশ্য ঠিক কী ছিল তা স্পষ্ট নয়।

ক্রাম সাংবাদিকদের বলেছেন, কেন সে এই এলাকায় এসেছিল তা আমরা এখনও নির্ধারণ করার চেষ্টা করছি।

বন্দুকধারীকে শুধুমাত্র একজন ১৮ বছর বয়সী কিশোর হিসাবে চিহ্নিত করা হয়েছে এবং তিনি একাই হামলার কাজে যুক্ত ছিলেন বলে পুলিশ জানিয়েছে। এছাড়া নিহতদের সম্পর্কে কোনও তথ্য দেয়া হয়নি।

আল জাজিরা বলছে, যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। ২০২৩ সালের প্রথম সাড়ে ৫ মাসে ১৯৫ জনের বেশি মানুষ দেশটিতে বন্দুক হামলায় প্রাণ হারিয়েছেন। এমনকি উত্তর আমেরিকার এই দেশটিতে জনসংখ্যার চেয়েও আগ্নেয়াস্ত্রের সংখ্যা প্রায় দ্বিগুণ বেশি।

সংবাদ সূত্রঃ আল-জাজিরা