মুক্তি পাচ্ছে ৫০ জিম্মি, ৪ দিনের যুদ্ধবিরতিতে রাজি ইসরায়েল

শিশু ও নারীসহ ৫০ জন জিম্মির মুক্তির বিনিময়ে গাজায় হামাসের সঙ্গে চার দিনের যুদ্ধবিরতির একটি প্রস্তাব অনুমোদন করেছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা।

আজ বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইসরায়েল সরকার। বিবিসি জানিয়েছে, মঙ্গলবার গভীর রাতে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার এক দীর্ঘ বৈঠকে যুদ্ধবিরতির ওই প্রস্তাব অনুমোদন করা হয়।

কাতারের মধ্যস্থতায় আলোচনার পর বুধবার যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদনের খবর সামনে এলো। ইসরায়েলি গণমাধ্যম বলছে, দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সরকারের মন্ত্রীদের মধ্যে এ নিয়ে উত্তপ্ত বাক্যবিনিময় হয়। প্রধানমন্ত্রীর অফিস বলছে, যুদ্ধবিরতির এ চুক্তির অধীনে হামাস অন্তত ৫০ নারী-শিশুকে মুক্তি দেবে। এ সময়ে চার থেকে পাঁচ দিন যুদ্ধ বন্ধ থাকবে। এ সময় ইসরায়েল প্রায় ১৪০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে বলে আশা করা হচ্ছে।

চূড়ান্ত চুক্তিটি প্রকাশ করা হয়নি। তবে গাজায় মানবিক সহায়তা পাঠানোর অনুমতি দেওয়ার কথাও এর মধ্যে ভাবা হচ্ছে। হামাসের হামলার পর থেকে গাজায় টানা বোমাবর্ষণ করছে দখলদার ইসরায়েল।

তাদের বোমা হামলায় গাজায় ১৪ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। নিহতদের মধ্যে শিশুর সংখ্যা উদ্বেগজনক। অন্যদিকে গাজায় হামাসের হাতে ২৩৭ জন বন্দি রয়েছে। এর মধ্যে ইসরায়েলিদের পাশাপাশি অন্যান্য দেশের নাগরিকরাও রয়েছেন।

Scroll to Top