ইংল্যান্ডের আকাশে দেখা মিললো ‘চন্দ্র বলয়’

রাতের আকাশে চন্দ্র বলয়ের দেখা মিলেছে পুরো ইংল্যান্ডজুড়ে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় স্টাফোর্ডশায়ার, ওয়েস্ট মিডল্যান্ডস, সারে, বার্কশায়ার, ডরসেট, ইয়র্কশায়ার, কামব্রিয়া, ডার্বিশায়ার এবং আইল অফ উইটের আকাশে চাঁদের চারপাশে বলয় দেখা গেছে। খবর বিবিসির

ঊর্ধ্ব বায়ুমণ্ডলে ভাসমান বরফকণার ওপরে চাঁদের আলো প্রতিফলিত হয়ে এই বলয়ের সৃষ্টি করে। আর এই বরফ কণাগুলো থাকে মেঘের ভেতরে। এই বলয় একটি নির্দিষ্ট কোণে মেঘের নিচের অংশে প্রদর্শিত হয়।

বরফের এই বর্ণ বলয় বিভিন্ন ধরনের হতে পারে। এমনকি ট্রপস্ফিয়ারে সাইরাস মেঘের ভেতরে থাকা বরফের কণা দিয়েও এই বলয় গঠন হতে পারে। অবশ্য এর জন্য নির্দিষ্ট স্ফটিক এবং স্থিতিবিন্যাসের প্রয়োজন।

এই বরফ স্ফটিক দ্বারা আলো প্রতিফলিত এবং প্রতিসৃত হয়ে বিভিন্ন বর্ণে বিভক্ত বিচ্ছুরত হয়। এই স্ফটিক আয়নার মত আচরণ করে প্রতিফলিত করে যার ফলে আমরা এই রকম বলয় দেখতে পাই।

বিশেষ করে শীতকালে একটু বেশি দেখা যায় বলে এটি শীতকালীন বর্ণবলয় নামেও পরিচিত। এই বলয়টি কখনো ঘোলাটে সাদা রঙয়ের আবার কখনও রংধনুর সাতটা রঙেরও দেখা যায়।

তবে আবহাওয়া অফিসের মতে, ‘হ্যালো’ বা চন্দ্র বলয়ের মানে আসন্ন বৃষ্টিপাত। ঐতিহাসিকভাবেও মনে করা হয়, চাঁদের বলয় বৃষ্টিপাতের পূর্বাভাস।

Scroll to Top