ইসরায়েলে ফিরল ১২ জন, ফিলিস্তিনে ৩০

ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধ বিরতি দুই দিন বর্ধিতকরণের ঘোষণা আসে গতকালই। ধরে নেয়া হচ্ছিল দুই পক্ষই নিজেদের কাছে আটক থাকা বন্দীদের মুক্তি দেওয়ার শর্তে সম্মত হয়েছেন বলেই বেড়েছে যুদ্ধ বিরতির সময়।তবে কোন পক্ষ কতজনকে মুক্তি দেবে সেটি গতকাল তাৎক্ষণিকভাবে জানানো হয়নি।

তবে আজ জানা গেল সেই সংখ্যা।যুদ্ধবিরতির পঞ্চম দিনে আরও ১২ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। স্থানীয় সময় গত মঙ্গলবার (২৮ নভেম্বর) রাতে রেডক্রসের মাধ্যমে ইসরায়েলি কর্তৃপক্ষের কাছে তাদের হস্তান্তর করা হয়।একই দিন যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী ইসরায়েল তাদের কারাগারে বন্দী থাকা ৩০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়া হয়। তাদের মধ্যে ১৫ জন নারী ও ১৫ শিশু।

এর কিছুক্ষণ পর ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, হামাসের হাতে জিম্মি হওয়া আরও ১২ জন ইসরায়েলি ভূখণ্ডে ফিরে এসেছে। মুক্তিপ্রাপ্তদের নাম উল্লেখ করে তারা বলছে, মুক্তিপ্রাপ্তদের মধ্যে ১০ জন ইসরাইলি এবং দুজন থাই নাগরিক।

মুক্তিপ্রাপ্ত ইসরায়েলি ১০ জন হলেন, তামার মেতজার (৭৮), ডিটজা হেম্যান (৮৪), নরলিন বাবদিলা (৬০), আদা সাগি (৭৫), ওফেলিয়া এডিথ রোইটম্যান (৭৭), রিমন কির্ষ্ট (৩৬), মেরাভ তাল (৫৩), ক্লারা মারমান (৬৩) ও লেইমবার্গ পরিবারের গ্যাব্রিয়েলা লেইমবার্গ (৫৯) এবং মিয়া লেইমবার্গ (১৭)।

ওদিকে ইসরায়েলি কারাগার থেকে ৩০ জন ফিলিস্তিনি মুক্তি পেয়েছেন। কাতার জানিয়েছে, আজ (মঙ্গলবার) রাতে ইসরায়েলি কারাগার থেকে ৩০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে। মুক্তি পাওয়া ফিলিস্তিনিদের মধ্যে ১৫ জন নারী ও ১৫ জন নাবালক রয়েছেন। তাদেরকে গাজা থেকে মুক্তিপ্রাপ্ত জিম্মিদের বিনিময়ে হস্তান্তর করা হচ্ছে।

 

Scroll to Top