ইউক্রেন-ইসরায়েল সহায়তা তহবিল আটকে দিলো মার্কিন সিনেট

ইসরায়েল ও ইউক্রেনের জন্য ১০৬ বিলিয়ন বা ১০ হাজার ৬০০ কোটি ডলারের সহায়তা প্রস্তাব আটকে দিয়েছে দেশটির উচ্চকক্ষ সিনেট। বিপুল পরিমাণ এই অর্থ দিয়ে দেশ দুটিকে সামরিক ও মানবিক সহায়তা দেওয়ার প্রস্তাব দিয়েছিলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর মধ্যে ইউক্রেনকে দেওয়ার কথা ছিল ৬ হাজার ১০০ ডলার।

এই তহবিলে সায় দিতে মার্কিন প্রেসিডেন্টের যুক্তি ছিল— এই অর্থ বরাদ্দ না দিলে তা হবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ‘উপহার’। চলতি শীত মৌসুমে ইউক্রেন বরফে জমে গেলে অর্থের অভাবে সেখানকার লোকজন ভীষণ কষ্টে থাকবেন। প্রস্তাবিত অর্থের মধ্যে বাইডেন ৬১ বিলিয়ন ডলার চেয়েছিলেন ইউক্রেনকে সহায়তার জন্য। বাকি অর্থ ইসরায়েল ও ফিলিস্তিনের গাজাকে সহায়তায়।

ইউক্রেনকে অর্থ দেয়ার বিষয়ে জো বাইডেনের আরও যুক্তি ছিল, যদি যুক্তরাষ্ট্র দেশটির পাশে না দাঁড়ায়, তাহলে মস্কোর কাছে নতজানু হয়ে পড়বে কিয়েভ, যা ওয়াশিংটনের নিরাপত্তার জন্য হুমকির কারণ হয়ে দাঁড়াবে।

এদিকে রিপাবলিকান সিনেটররা মেক্সিকো সীমান্ত দিয়ে প্রতিদিন শত শত অভিবাসীকে যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ দেয়ার নীতিরও বিরোধিতা করেছেন। তাদের মতে—এই সীমান্ত দিয়ে দিনে ১০ হাজারের মতো মানুষ যুক্তরাষ্ট্রে প্রবেশ করে থাকেন।

Scroll to Top