মার্কিন যুদ্ধজাহাজে হামলা চালানোর হুমকি দিল হুথি আন্দোলন

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ প্রতিরোধ আন্দোলন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ওয়াশিংটন ও তার মিত্ররা যদি ইয়েমেনের বিরুদ্ধে হামলা চালায় তাহলে দেশটির সশস্ত্র বাহিনী লোহিত সাগরে মার্কিন যুদ্ধজাহাজে আক্রমণ করতে দ্বিধা করবে না।

আনসারুল্লাহ নেতা সাইয়্যেদ আব্দুল-মালিক আল-হুথি গতকাল (বুধবার) রাতে ইয়েমেনের টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক ভাষণে এ হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, লোহিত সাগরে আমেরিকার নেতৃত্বে নবগঠিত নৌ জোট যদি ইয়েমেনের বিরুদ্ধে কোনোরকম হামলা চালানোর চেষ্টা করে তাহলে মার্কিন রণতরীগুলোর ওপর ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে শুরু করবে সানা।

তিনি বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র যদি হামলা চালানোর সিদ্ধান্ত নেয় ইয়েমেনের সশস্ত্র বাহিনীও চুপচাপ বসে থাকবে না। তারা কার্যকরভাবে মার্কিন যুদ্ধজাহাজে হামলা চালাবে। সেইসঙ্গে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনা ঘাঁটিগুলো এবং তাদের স্পর্শকাতর স্থাপনাগুলোতে ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র পড়বে।”

আব্দুল-মালিক আল-হুথি বলেন, লোহিত সাগর দিয়ে চলাচলকারী ইসরাইলি মালিকানাধীন ও ইসরাইলগামী জাহাজে হামলা চালিয়ে যাবে ইয়েমেনের সেনাবাহিনী। তবে একইসঙ্গে ইসরাইলের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন কোনো জাহাজের ক্ষতি ইয়েমেন করবে না।

আনসারুল্লাহ প্রধান বলেন, মার্কিন নেতৃত্বাধীন কথিত জোটে যোগদানকারী দেশগুলো যেন ইহুদিবাদী ইসরাইলের স্বার্থ রক্ষা করতে গিয়ে তাদের নিজেদের নিরাপত্তাকে বিপন্ন না করে; কারণ, এসব দেশের সঙ্গে ইয়েমেনের অন্য কোনো কারণে শত্রুতা নেই।

তিনি বলেন, “ইহুদিবাদী শত্রুদের স্বার্থ রক্ষা করতে গিয়ে মার্কিন সরকার লোহিত সাগরকে সামরিকীকরণের চেষ্টা করছে। তবে ওয়াশিংটনের এই তৎপরতা নিশ্চিতভাবে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে বিপন্ন করবে।” হুথি নেতা তার দেশের জনগণের নিজ দেশের সার্বভৌমত্ব রক্ষা করার দৃঢ় প্রত্যয়কে পরীক্ষা করে না দেখার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

Scroll to Top