এবার মার্কিন জাহাজে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

লোহিত সাগরে চলমান উত্তেজনার মধ্যেই এবার মার্কিন মালিকানাধীন একটি কার্গো জাহাজে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনে পরপর দু’দিনে তিনবার মার্কিন বিমান হামলার মাত্র এক দিনের মাথায় পাল্টা জবাব দিলো হুতিরা।

মার্কিন কেন্দ্রীয় কমান্ড বা সেন্টকমের এক বিবৃতিতে বলা হয়েছে, সোমবার লোহিত সাগরে ‘জিব্রাল্টার ঈগল’ নামে মার্কিন মালিকানাধীন একটি কার্গো জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। ইয়েমেন উপকূলের কাছে এ হামলার ঘটনা ঘটে। খবর পার্সটুডে ও বার্তা সংস্থা এপি\’র।

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস জানিয়েছে, আরব সাগর উপকূল থেকে প্রায় ১১০ মাইল (১৭৭ কিলোমিটার) দক্ষিণ-পূর্বে এ হামলা চালিয়েছে হুতিরা।

যুক্তরাষ্ট্রের জাহাজ পরিচালনাকারী কোম্পানি ‘ঈগল বাল্ক শিপিং’ এ তথ্য নিশ্চিত করে বলেছে, হুতিদের হামলায় জাহাজে সীমিত পর্যায়ে ক্ষয়ক্ষতি হয়েছে তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে ইয়েমেনের সামরিক বাহিনী এক বিবৃতিতে হামলার কথা নিশ্চিত জানিয়েছে, জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে এবং ক্ষেপণাস্ত্রটি সরাসরি মার্কিন জাহাজে আঘাত করেছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল যে আগ্রাসন ও গণহত্যা চালাচ্ছে, তাতে অকুণ্ঠ সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র। এর প্রতিবাদে ইয়েমেনের হুতিরা মার্কিন জাহাজে হামলা চালালো।

এর আগে গেলো অক্টোবর মাসের ৭ তারিখে ইসরাইলে এই দশকের সবচেয়ে বড় সামরিক অভিযান চালায় গাজার হামাস সরকার। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে ইসরাইল। এ আগ্রাসনে ২৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের অধিকাংশই নারী ও শিশু।

ইসরাইলের বর্বর আগ্রাসন ও গণহত্যার প্রতিবাদে ইয়েমেনের হুতি বিদ্রোহী ও সামরিক বাহিনী লোহিত সাগরে ইসরাইলি জাহাজে হামলা শুরু করে। এক পর্যায়ে তারা ইসরাইল অভিমুখী যেকোনো দেশের জাহাজকে টার্গেট করার ঘোষণা দেয়। এর পরপরই হুতিদের লক্ষ্য করে হামলা শুরু করে যুক্তরাষ্ট্র।

Scroll to Top