রাশিয়া নিয়ন্ত্রিত দোনেৎস্কে ভয়াবহ হামলা, নিহত অন্তত ২৭

ইউক্রেনের রাশিয়া নিয়ন্ত্রিত শহর দোনেৎস্কে ভয়াবহ হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। এ হামলায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আজ সোমবার (২২ জানুয়ারি) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

মস্কো নিয়ন্ত্রিত অঞ্চলের নেতা ডেনিস পুশিলিন এ তথ্য জানিয়েছেন। এই হামলার জন্য তিনি ইউক্রেনকে দায়ী করেছেন। তবে ওই অঞ্চলে কর্মরত ইউক্রেন সেনাবাহিনীর তাভরিয়া ইউনিট ফেসবুকে এক বিবৃতিতে বলেছে, তারা এই হামলা চালায়নি।

তাৎক্ষণিকভাবে বিবিসি ঘটনাস্থলের পরিস্থিতি যাচাই করতে পারেনি। রয়টার্স ঘটনাস্থলের কিছু ছবি প্রকাশ করেছে। তাতে রাস্তায় মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে।

এএফপি খবরে বলা হয়েছে, তাতিয়ানা নামে একজন স্থানীয় বাসিন্দা স্থানীয় মিডিয়াকে জানান, বিকট শব্দ শুনে তিনি দোকানের নিচে লুকিয়েছিলেন। তিনি বলেন, আমি ধোঁয়া দেখেছি, লোকেরা চিৎকার করছিল, একজন মহিলা কাঁদছিলেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই ঘটনায় পশ্চিমের সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করেছে ইউক্রেনের বাহিনী। এটি ‘রাশিয়ার শান্তিপূর্ণ জনগণের বিরুদ্ধে একটি বর্বর সন্ত্রাসী কাজ’।

দোনেৎস্ক শহর ও পূর্ব ইউক্রেনের বিস্তীর্ণ অঞ্চলের কিছু অংশ ২০১৪ সালে রাশিয়ান-সমর্থিত বাহিনী দখল করে। তখন থেকেই এলাকাটি আংশিকভাবে মস্কোর নিয়ন্ত্রণে। শহরটি ফ্রন্টলাইন থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে।